দেশে কেউ গৃহহীন থাকবে না প্রতিশ্রুতি বাস্তবায়নের দ্বারপ্রান্তে

আপডেট: ফেব্রুয়ারি ১৭, ২০২১, ১২:১১ পূর্বাহ্ণ

২০১৪ সালে বাংলাদেশ আওয়ামী লীগ দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের পর দেশের সকল মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করার লক্ষে দারিদ্র ও ক্ষুধামুক্তি, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ও সামাজিক সুরক্ষায় অগ্রাধিকার প্রদান করে। একই সাথে জনগণের দোরগোড়ায় ডিজিটাল সেবা পৌঁছানো, নারী ক্ষমতায়ন বাস্তবায়ন, ঘরে ঘরে বিদ্যুৎসেবা পৌঁছানো, পরিবেশ সুরক্ষা ও বিনিয়োগ বৃদ্ধির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোট ১০টি বিশেষ উদ্যোগ গ্রহণ করেন।
এই দশ উদ্যোগের একটি হলো আশ্রয়ণ প্রকল্প। যা অত্যন্ত ফলপ্রস্যু হয়েছে এবং সাধারণ দরিদ্র মানুষের বাসস্থানের উল্লেখযোগ্য সংস্থান হয়েছে। দেশে কেউ গৃহহীন থাকবে না প্রধানমন্ত্রী এই প্রতিশ্রুতি বাস্তবায়নের দ্বারপ্রান্তে। অচিরেই এই উদ্যোগের সফল পরিণতির মধ্য দিয়ে বাংলাদেশ গৃহহীন পরিবারের সংখ্যা শুন্যতে গিয়ে ঠেকবে।
সংবাদ মাধ্যমে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, আশ্রয়ণ প্রকল্পে এ পর্যন্ত নয় লাখ ৫৩ হাজার ৬০৭ পরিবারকে ঘর দিয়েছে সরকার। ২০২০ সালের জুন পর্যন্ত দেয়া হয়েছে আট লাখ ৮৫ হাজার ৬২২টি। মুজিববর্ষ উপলক্ষে দেয়া হয়েছে ৬৭ হাজার ৯৮৫টি। এপ্রিলের মধ্যে আরও ৫০ হাজার ঘর হস্তান্তর হবে।
গৃহহীন ও ভূমিহীন পরিবারগুলোকে নানা ক্যাটাগরিতে ঘর দেয়া হয়েছে। এদের মধ্যে যেমন বাঙালি পরিবার রয়েছে, তেমনি আছে পাহাড় ও সমতলের নৃগোষ্ঠীরাও। ভিক্ষুক, হরিজন, হিজড়াসহ বিভিন্ন সম্প্রদায়ের মানুষও পেয়েছে ঘর।
ধারাবাহিক তৃতীয় মেয়াদেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার অর্থনীতি, অবকাঠামো, কূটনীতি, জাতীয় নিরাপত্তা এবং সামগ্রিক উন্নয়নের উল্লেযোগ্য অগ্রগতি অর্জন করেছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশে অবকাঠামো উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, বিদ্যুৎ উৎপাদন, পুষ্টি, মাতৃত্ব এবং শিশু স্বাস্থ্য, প্রাথমিক শিক্ষা, নারীর ক্ষমতায়ন ইত্যাদি ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন হয়েছে। দেশ আর্থ-সামাজিক সূচকসহ প্রতিটি ক্ষেত্রে প্রত্যাশাজনক সাফল্য অর্জন করেছে এবং মাথাপিছু আয় বৃদ্ধিসহ এখন মেগা প্রকল্পগুলো বাস্তবায়নের কাজ অব্যাহতভাবে এগিয়ে যাচ্ছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সততা, যোগ্যতা, দক্ষতা এবং ভবিষ্যতমুখিন সাহসী নেতৃত্ব বাংলাদেশকে উন্নয়নের মহাসড়কে নিয়ে এসে দাঁড় করিয়েছে। তাঁর নেতৃত্বেই দেশ আজ বিশ্বে মানচিত্রে সমুজ্জ্বল, মর্যাদাপূর্ণ এবং আত্মপ্রত্যয়ী। শেখ হাসিনা এমন এক নেতা যিনি দেশবাসীকে স্বপ্ন দেখাতে শিখিয়েছেন, সেই স্বপ্ন কীভাবে বাস্তবায়ন করতে হয়- সেই কর্মজাগরণের নেতৃত্বও তিনি দিচ্ছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ