দেশে পৌঁছেছে ফাইজারের টিকা

আপডেট: জুন ১, ২০২১, ১২:৫৫ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ডা. শামসুল হকসহ স্বাস্থ্য অধিদফতরের অন্যন্য কর্মকর্তারা টিকা গ্রহণ করেন

দেশে পৌঁছেছে ফাইজার বায়োএনটেকের করোনার টিকা। সোমবার (৩১ মে) রাত ১১টা ১৩ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে গ্যাভির কোভ্যাক্স ফ্যাসিলিটি থেকে পাঠানো এই ১ লাখ ৬০২ ডোজ টিকা ঢাকায় পৌঁছায়। স্বাস্থ্য অধিদফতরের ভ্যাকসিন ডেপলয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক বাংলা ট্রিবিউনকে এ তথ্য জানান।
তিনি জানান, মহাখালীতে অবস্থিত সম্প্রসারিত টিকাদান কর্মসূচীর হিমাগারে এসব টিকা রাখা হবে।
রোববার রাত ১১টা ২০ মিনিটে কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ফাইজারের এই এক লাখ ৬২০ ডোজ টিকা দেশে পৌঁছানোর কথা থাকলেও এদিন দুপুরে স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন ভার্চুয়াল বুলেটিনে জানান, তাদের ফ্লাইট শিডিউল জানানো হয়নি, টিকা পেতে কিছুটা দেরি হতে পারে। তার কিছু সময় পরই তিনি জানান, ফাইজার বায়োএনটেকের টিকা আসছে নির্ধারিত সময়েই। পরে বিকালে মন্ত্রণালয় থেকেও জানানো হয়, ভ্যাকসিন আজই আসবে।
কিন্তু আবারও সন্ধ্যার পরপরই জানানো হয় ভ্যাকসিন রবিবার না, সোমবার আসবে। ডা. শামসুল হক রবিবার সন্ধ্যা ৬টা ৪১ মিনিটে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সোমবার রাত ১১টা ২০ মিনিটে ফাইজারের টিকা আসবে।
অবশেষে আজ রাত ১১টা ১৩ মিনিটে ওই টিকা দেশে পৌঁছায়।
উল্লেখ্য, দরিদ্র দেশগুলোর টিকাপ্রাপ্তি নিশ্চিতে গঠিত আন্তর্জাতিক প্ল্যাটফর্ম গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশনের (গ্যাভি) কাছ থেকে ফাইজারের এ টিকা আসছে। প্রাণঘাতী ও সংক্রামক ব্যাধি থেকে দরিদ্র দেশগুলোর শিশুদের জীবন রক্ষায় টিকা প্রদানে ভূমিকা রাখা গ্যাভি বিশ্বের নিম্ন ও মধ্যম আয়ের ৯২টি দেশকে করোনাভাইরাসের টিকা সরবরাহের উদ্যোগ নিয়েছে। দরিদ্র দেশগুলোর টিকা প্রাপ্তি নিশ্চিত করতে গঠন করা হয়েছে আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন