দৈনন্দিন জীবনের সঠিক ওজন ও পরিমাপের উপর জনসচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্বরোপ

আপডেট: মে ২২, ২০২২, ১০:৩১ অপরাহ্ণ

বিশ্ব মেট্রোলজি দিবসের আলোচনায় বক্তারা

নিজস্ব প্রতিবেদক:


প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ এনডিসি বলেন, বিশ্ব মেট্রোলজি দিবসের মূল উদ্দেশ্য হলো- দৈনন্দিন জীবনের প্রতিটি ক্ষেত্রে সঠিক ওজন ও পরিমাপের উপর জনসচেতনতা বৃদ্ধি করা। ডিজিটাল যুগে কায়িক পরিশ্রমের পরিবর্তে ডিজিটাল প্রযুক্তির স্বয়ংক্রিয় যন্ত্র ও কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

এরই ধারাবাহিকতায় শিল্পকারখানায় উৎপাদিত পণ্যের সঠিক পরিমাপে ডিজিটাল প্রযু্িক্তর প্রয়োগ এখন সময়ের দাবি। এ ক্ষেত্রে ওজন ও পরিমাপের আন্তর্জাতিক পদ্ধতির একক দ্য ইন্টারন্যাশনাল সিস্টেম অব ইউনিটের (এসআই) ডিজিটাল প্রয়োগ ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ ও সেবা সহজীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে শনিবার (২২ মে) বেলা ১২টায় বিএসটিআই বিভাগীয় অফিসের সভাকক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিভাগীয় কমিশনার আরও বলেন, ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের ফলে শিল্পকারখানায় উৎপাদন বৃদ্ধির পাশাপাশি আন্তর্জাতিক বাজারে দেশীয় পণ্যের গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে। এর মাধ্যমে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে পণ্য উৎপাদন থেকে শুরু করে বাজার ও ভোক্তা পর্যায়ে পৌঁছানো এবং অনুমোদন প্রক্রিয়ার ধাপ কমিয়ে দ্রুত সেবা প্রদান করা সম্ভব হবে।

এছাড়াও রপ্তানি বাণিজ্যের সম্প্রসারণের সঙ্গে সঙ্গে দেশের অর্থনীতিকেও সমৃদ্ধ করবে বলে জানান বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ এনডিসি।

‘ডিজিটাল যুগে পরিমাপ’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব মেট্রোলজি দিবসের আলোচনা সভায় বিএসটিআই বিভাগীয় অফিসের অফিস প্রধান ও উপপরিচালক (সিএম) ইঞ্জিনিয়ার মো. সাইফুল ইসলাম এঁর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ম্যাটেরিয়াল সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মির্জা হুমায়ুন কবীর রুবেল ও রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুর রহমান রিংকু।