দৈনিক মৃত্যুতে শীর্ষে যুক্তরাষ্ট্র, সংক্রমণে জাপান

আপডেট: আগস্ট ১২, ২০২২, ৫:০১ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে এক হাজার ৭২৪ জনের মৃত্যু হয়েছে। এর আগের ২৪ ঘণ্টায় করোনায় মারা যান দুই হাজার ৪৪ জন। ফলে একদিনের ব্যবধানে বিশ্বে করোনায় মৃত্যু কমেছে। এ নিয়ে বিশ্বে করোনায় মোট মৃত্যু হয়েছে ৬৪ লাখ ৪৮ হাজার ৭৪ জনের। আলোচ্য সময়ে নতুন করে ৭ লাখ ৭০ হাজার ৪৩৬ জনের করোনা শনাক্ত হয়েছে।

মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৫৯ কোটি ২৯ লাখ ৩৬ হাজার ৭৯ জনে।
একদিনে করোনা থেকে সেরে উঠেছেন ৯ লাখ ৬৮ হাজার ৯৪০ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৫৬ কোটি ৪৮ লাখ ৭২ হাজার ১০৩ জন।

শুক্রবার (১১ আগস্ট) সকালে করোনাভাইরাসে শনাক্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে করোনায় একদিনে মারা গেছেন ২৯০ জন। এ সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন ৭৯ হাজার ১৪৫ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৪৪ লাখ ৭৯ হাজার ৭৭৯ জন এবং মারা গেছেন ১০ লাখ ৬১ হাজার ৩৪৬ জন।

দৈনিক সংক্রমণে শীর্ষে রয়েছে জাপান। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা শনাক্ত হয়েছে দুই লাখ ৪৩ হাজার ১০৪ জনের এবং মারা গেছেন ২৪৮ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত এক কোটি ৪৮ লাখ ৬১ হাজার ৩৭৫ জন এবং মারা গেছেন ৩৪ হাজার ৩২৩ জন।

এদিকে, সংক্রমণে ব্রাজিলকে টপকে শনাক্তের তালিকায় তৃতীয় অবস্থানে উঠে আসা ফ্রান্সে ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ২৪ হাজার ৩১২ জন এবং মারা গেছেন ৮০ জন। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪১ লাখ ৬৯ হাজার ২৮১ জন সংক্রমিত এবং মারা গেছেন এক লাখ ৫২ হাজার ৯৯০ জন।

সংক্রমণের তালিকায় চতুর্থ অবস্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৭৩ জন। এ সময়ে দেশটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ২৭ হাজার ৬৪৪ জন। এ নিয়ে দেশটিতে করোনায় মোট মারা গেছেন ৬ লাখ ৮১ হাজার ২৫ জন। এছাড়া মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪১ লাখ ২৪ হাজার ৫৭৯ জন।

মোট সংক্রমণে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৪৪৮ জন। তবে গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যুর কোনো তথ্য পাওয়া যায়নি। এ নিয়ে ভারতে মোট করোনা রোগী শনাক্ত হলো চার কোটি ৪২ লাখ ২০ হাজার ৪৪৪ জন। এদের মধ্যে মারা গেছেন ৫ লাখ ২৬ হাজার ৮৭৯ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে একজনের মৃত্যু হয়েছে। এসময়ে সংক্রমিত হয়েছেন ২১৪ জন। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে মারা গেছেন ২৯ হাজার ৩১০ জন। আর মোট শনাক্তের সংখ্যা হয়েছে ২০ লাখ ৮ হাজার ২৮২ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪ দশমিক ৪৫ শতাংশ।
তথ্যসূত্র: জাগোনিউজ