দোহাতে তালিবানের সঙ্গে মুখোমুখি বৈঠকে আমেরিকা, সেনা প্রত্যাহারের পর প্রথম সাক্ষাৎ

আপডেট: অক্টোবর ৯, ২০২১, ১:০১ অপরাহ্ণ

প্রহরায় তালিবান। ছবি-রয়টার্স।

সোনার দেশ ডেস্ক


আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নেওয়ার পর তালিবানের সঙ্গে প্রথম বৈঠক করবে আমেরিকা। চলতি সপ্তাহেই কাতারের রাজধানী দোহাতে তারা তালিবানের শীর্ষ নেতাদের মুখোমুখি হবে। বিদেশি নাগরিক এবং সমস্যায় থাকা আফগানদের আফগানিস্তান ছাড়ার প্রক্রিয়া সহজ করার লক্ষ্য রেখেই হবে এই বৈঠক। তবে তালিবান নেতৃত্বের সঙ্গে বৈঠক করা মানেই তালিবানি রাজকে স্বীকৃতি দেওয়া নয়, সে কথাও স্পষ্ট করেছে আমেরিকা।
একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থা আমেরিকার এক আধিকারিককে উদ্ধৃত করে বৈঠকের বিষয়টি উল্লেখ করেছে। সেখানে জানানো হয়েছে, আমেরিকা-সহ অন্য বিদেশি নাগরিকদের আফগানিস্তান ছেড়ে যেতে দেবে বলে তালিবান যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা নিয়ে কথা হবে। দু’দশকে প্রচুর আফগান আমেরিকার সেনা এবং তৎকালীন আফগান সরকারের সঙ্গে কাজ করেছিল। তাঁদের মধ্যে যাঁরা আফগানিস্তান ছাড়তে চান, তাঁদের বিষযটিও উঠে আসতে পারে বৈঠকে।

এর পাশাপাশি তালিবান ক্ষমতায় আসার পর থেকেই আফগানিস্তানে মানবাধিকার যে ভাবে লঙ্ঘিত হয়েছে তা-ও নজর এড়ায়নি আমেরিকার। তালিবান জমানায় প্রচুর মহিলা কাজে ফিরতে পারেননি। অনেক কিশোরীকে স্কুলে যাওয়া বন্ধ করতে হয়েছে। আমেরিকার মুপপাত্র বলেছেন, ‘‘মহিলা-সহ আফগানদের অধিকার নিশ্চিত করার ব্যাপারে আমরা তালিবানকে সতর্ক করব। চাপ সৃষ্টি করব।’’ যদিও এই বৈঠকে দু’তরফের কারা হাজির থাকবেন সে ব্যাপারে কিছু জানাননি ওই মুখপাত্র।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

এ বিভাগের অন্যান্য সংবাদ