দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের উপবৃত্তির জন্য নতুন বিকাশ অ্যাকাউন্ট খুলতে হবে

আপডেট: জুন ৮, ২০২০, ৮:২৪ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের দ্বাদশ শ্রেণির ৩ লাখ ২৬ হাজার শিক্ষার্থীদের উপবৃত্তির অর্থ বিতরণ করা হবে নতুন বিকাশ অ্যাকাউন্টে। সোমবার (৮ জুন) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এসইডিপি) এর আওতায় সমন্বিত উপবৃত্তি কর্মসূচির উচ্চ মাধ্যমিক ও সমমান ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের দ্বাদশ ৩ লাখ ২৬ হাজার শিক্ষার্থীদের উপবৃত্তির অর্থ বিতরণে শিক্ষার্থীদের নতুন বিকাশ একাউন্ট খুলতে হবে।
বিকাশ অ্যাকাউন্ট খোলার বিষয়ে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সঙ্গে বিকাশ কর্তৃপক্ষ সাক্ষাৎ করে প্রতিষ্ঠানভিত্তিক অ্যাকাউন্ট খোলার শিডিউল নির্ধারণ করবেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার তত্ত্বাবধানে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানের সহযোগিতায় বিকাশের প্রতিনিধিরা শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে শিক্ষার্থীর নামে বিকাশ অ্যাকাউন্ট খোলা শুরু করবেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার তত্ত্বাবধানে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের সহযোগিতায় বিকাশের প্রতিনিধির মাধ্যমে উপবৃত্তির তালিকাভুক্ত প্রত্যেক যোগ্য শিক্ষার্থীর নামের বিকাশ অ্যাকাউন্ট নিশ্চিত করতে হবে। কোনওক্রমেই উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার অনুমতি বা শিডিউল ছাড়া বিকাশ প্রতিনিধিরা সরাসরি প্রতিষ্ঠানে গিয়ে অ্যাকাউন্ট খুলতে পারবেন না।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, শিক্ষার্থীর বিকাশ অ্যাকাউন্ট খোলার বিষয়ে কেওয়াইসি ফরম পূরণ এবং অ্যাকাউন্ট থেকে টাকা উত্তোলনসহ অন্যান্য বিষয় সম্পর্কে অবহিত করার জন্য বিকাশ প্রতিনিধি, সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সমন্বয়ে একদিনের ওরিয়েন্টেশন প্রোগ্রাম করা যেতে পারে। এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক কর্মকর্তাকে অবহিত করতে হবে।
প্রাপ্যতার শর্ত অনুযায়ী উপবৃত্তি পাবে না এমন শিক্ষার্থীর বিকাশ অ্যাকাউন্ট খোলা যাবে না। একটি সিম/মোবাইল থেকে একাধিক শিক্ষার্থীর বিকাশ অ্যাকাউন্ট খোলা যাবে না বলে বিজ্ঞপ্তিতে নির্দেশনা দেওয়া হয়।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন