দ.কোরিয়ার প্রাক্তন প্রেসিডেন্টের মৃত্যুদ-াদেশ দিল উ.কোরিয়া

আপডেট: জুন ৩০, ২০১৭, ১২:৩০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


দক্ষিণ কোরিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট পার্ক জিউজ হে ও তার প্রধান গোয়েন্দা কর্মকর্তার প্রাণদ-ের আদেশ দিয়েছে উত্তর কোরিয়া। দ- বাস্তবায়নে দুজনকেই  উত্তর কোরিয়ার কাছে হস্তান্তরের দাবি জানানো হয়েছে।
সম্প্রতি খবর বের হয় পার্ক উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনকে হত্যার পরিকল্পনা করেছিলেন। এর পরিপ্রেক্ষিতে পিয়ংইয়ং এ দাবি জানিয়েছে।
উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, জানা গেছে পার্ক ২০১৫ সালে উত্তর কোরিয়ার শীর্ষ নেতাকে হত্যার পরিকল্পনা করছিলেন। এ কারণে উত্তর কোরিয়া বিশ্বাসঘাতক পার্ক ও তার গোয়েন্দা প্রধান লি বায়ুং হো’কে মৃত্যুদ- দিচ্ছে।
কেসিএনএ হুঁশিয়ারি দিয়ে বলেছে, ‘যদি মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার পুতুল বাহিনী আবারও রাষ্ট্রীয়ভাবে শীর্ষ নেতার বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকা-ের ষড়যন্ত্র করে তাহলে আমরা কোনো নোটিস ছাড়াই চরম শাস্তি দেব।’
কেসিএনএ অবশ্য এ খবরের সূত্র সম্পর্কে কিছুই জানায়নি। তবে চলতি সপ্তাহে জাপানের একটি পত্রিকা জানিয়েছে, ২০১৫ সালে কিম জং উনকে উৎখাতের একটি পরিকল্পনায় অনুমোদন দিয়েছিলেন পার্ক।
গত মার্চে দুর্নীতির অভিযোগে ক্ষমতাচ্যুত হয়েছেন পার্ক জিউন হে। কারাগারে আটক পার্ক এখন বিচারের অপেক্ষায় রয়েছেন।
দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা এনআইএস উত্তর কোরিয়ার এ দাবিকে ভিত্তিহীন বলে মন্তব্য করেছে। সংস্থাটি বলেছে, দক্ষিণের নাগরিকদের ওপর উত্তরের এ হুমকি ক্ষমার অযোগ্য।
তথ্যসূত্র: রাইজিংবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ