ধাওয়ানের রেকর্ডে প্রথম দিনেই ভারতের ৩৯৯

আপডেট: জুলাই ২৭, ২০১৭, ১২:৫৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ওয়ানডেতে তিনি নিয়মিত মুখ। ৫০ ওভারের ক্রিকেটে ভারতের নির্ভরতার প্রতীকও তিনি। কিন্তু টেস্ট ক্রিকেটে উপেক্ষিতই থাকতে হয়েছে শিখর ধাওয়ানকে। ১১ টেস্ট পর শ্রীলঙ্কা সফরের দলে যে সুযোগ পেয়েছেন তিনি, সেটাও মুরালি বিজয়ের ইনজুরিতে। গল টেস্ট দিয়ে পাঁচদিনের ক্রিকেটে মাঠে নেমে নিজেকে নতুন করে চেনালেন ধাওয়ান। টেস্ট ক্রিকেট খেললেন তিনি ওয়ানডে স্টাইলে! যাতে নির্দিষ্ট কোনও সেশনে রান তোলার হিসাবে গড়ে ফেললেন নতুন রেকর্ড। শেষ পর্যন্ত ১৯০ রানে থামা তার ইনিংসটার সঙ্গে চেতশ্বর পূজারার ব্যাট আরও একবার জ্বলে উঠলে প্রথম দিনেই ভারত স্কোরে জমা করেছে ৩ উইকেটে ৩৯৯ রান। ধাওয়ান যেমন ছিলেন আক্রমণাত্মক, পূজারা ছিলেন ঠিক তার বিপরীত। ঠা-া মাথার ব্যাটিংয়ে দিনের শুরুর দিকে নেমে অপরাজিত থেকে শেষ করেছেন খেলা। দ্বিতীয় দিনে ব্যক্তিগত ১৪৪ রানের ইনিংসটা কোথায় নিয়ে যান এই ব্যাটসম্যান, সেটাই এখন দেখার।
ধাওয়ান ও পূজারার বিপরীতমুখী ব্যাটিং ছিল দেখার মতো। একপ্রান্তে শ্রীলঙ্কান বোলারদের শাসন করেছেন ধাওয়ান আক্রমণাত্মক ব্যাটিংয়ে, অন্যপ্রান্তে টেস্টের সৌন্দর্য ফুটিয়ে তুলেছেন পূজারা তার ধৈর্যশীল ব্যাটিংয়ে। দ্বিতীয় উইকেটে তাদের ২৫৩ রানের জুটি প্রথম দিনটা করে তোলে শুধুই ভারতের। অথচ দিনের শুরুটা কী চমৎকারই না হয়েছিল স্বাগতিকদের। নুয়ান প্রদীপ সকালেই অভিনব মুকুন্দকে প্যাভিলিয়নে ফেরালে ২৭ রানে ভারত হারায় প্রথম উইকেট। যদিও ধাক্কাটা লেগে থাকতে দেন নি ধাওয়ান। অনেক দিন পর সাদা জার্সিতে নামার সুযোগটা ব্যাটিং তা-বে নিয়েছেন রাঙিয়ে।
টেস্ট ক্যারিয়ারের প্রথম ইনিংসেই ধাওয়ান খেলেছিলেন ১৮৭ রানের ইনিংস। গল টেস্টে ছাড়িয়ে গেলেন আগের সংখ্যাটাকেও। তবে আফসোসে নিশ্চয় পুড়ছেন ইনিংসটাকে ডাবল সেঞ্চুরিতে রূপ দিতে না পেরে। ১৬৮ বলে ১৯০ রান করে প্রদীপের বলে অ্যাঞ্জেলো ম্যাথুজের হাতে ধরা পড়ার আগে অবশ্য রেকর্ডবুকে নিজের নামটা লিখে নেন এই ওপেনার। গল টেস্টের দ্বিতীয় সেশন, মানে লাঞ্চের পর থেকে চা বিরতির আগ পর্যন্ত ধাওয়ানের ব্যাট থেকে আসে ১২৬ রান। যেটা দ্বিতীয় সেশনে কোনও ভারতীয় ব্যাটসম্যানের সর্বোচ্চ রানের কীর্তি। এতদিন ১১০ রান করে রেকর্ডটা নিজের কাছে রেখেছিলেন পলি উমরিগার, পোর্ট অব স্পেনে এই শ্রীলঙ্কার বিপক্ষেই রেকর্ডটা গড়েছিলেন তিনি ১৯৬১-৬২ মৌসুমে।
সব সেশনের হিসেবে ধাওয়ানের ১২৬ রান দ্বিতীয় স্থানে জায়গা পেয়েছে। ১৩৩ রান করে যে কোনও সেশনে ভারতীয়দের ব্যাটসম্যানদের তালিকার শীর্ষস্থানটা বীরেন্দর শেবাগের। রেকর্ড ভাঙা ধাওয়ানের সঙ্গে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন পূজারা। টেস্টে ভারতের সবচেয়ে নির্ভরযোগ্য এই ব্যাটসম্যান অষ্টম ওভারে ক্রিজে নেমে কাটিয়ে দিয়েছেন গোটা দিন। খেলেছেন ২৪৭ বলে হার না মানা ১৪৪ রানের ঝলমলে ইনিংস। অধিনায়ক বিরাট কোহলি অবশ্য সুবিধা করতে পারে নি, ধাওয়ান ফিরে যাওয়ার পরপরই তিনি আউট হয়ে যান মাত্র ৩ রান করে।
ভারতের হারানো ৩টি উইকেটই নিয়েছেন প্রদীপ। তার জোড়া আঘাতের পর অবশ্য ৩৯ রানে অপরাজিত থাকা আজিঙ্কা রাহানেকে নিয়ে দিনের বাকি সময়টা কাটিয়ে দিয়েছেন পূজারা। ক্রিকইনফো,বাংলা ট্রিবিউন