ধামইরহাটে পেট্রোল পাম্পে বিস্ফোরণের ঘটনায় || বিস্ফোরক অধিদফতরের ঘটনাস্থল পরিদর্শন

আপডেট: জানুয়ারি ২৯, ২০১৭, ১২:১৪ পূর্বাহ্ণ

ধামইরহাট প্রতিনিধি


নওগাঁর ধামইরহাটে পেট্রোল পাম্পে রহস্যজনক বিস্ফোরণ আটজন গুরুতর আহত হওয়ার ঘটনায় তিন দিনেও কুলকিনারা করতে পারে নি স্থানীয় পুলিশ প্রশাসন ও বিস্ফোরক বিশেষজ্ঞ দল।
জানা গেছে, গত বৃহস্পতিবার সন্ধ্যা ৭.৩০ ঘটিকায় ধামইরহাট উপজেলা সদরস্থ পূর্ব বাজারে অবস্থিত ন্যাশনাল ফিলিং স্টেশনে হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। ফিলিং স্টেশনসহ আশপাশের প্রায় অর্ধ কিলোমিটার এলাকা জুড়ে বসতবাড়ি কেপে ওঠে। মুহূর্তে আগুন ছড়িয়ে পড়লে বিস্ফোরণে ন্যাশনাল ফিলিং স্টেশনের স্বত্ত্বাধিকারী আকতার হোসেনের ছেলে মাসুম পারভেস, কর্মচারী শিবচরণ, বাস ড্রাইভার বাবু, বাসের সুপার ভাইজার আবু সুফিয়ান পান্না, শিমুল, সাইদুল, ইসরাফিল ও তওহিদসহ মোট আটজন গুরুতরভাবে অগ্নি দগ্ধে মারাত্মক আহত হয়। আহতদের মধ্যে মাসুম, বাবু ও পান্নার অবস্থায় আশঙ্কাজনক। স্থানীয়  বাসিন্দারা ও পুলিশের সহযোগিতায় আহতদের প্রথমে ধামইরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে তিনজনকে ঢাকায় বার্ন ইউনিটে ভর্তি করা হয়। ঘটনা ঘটার পর-পরই ধামইরহাট থানার ওসি তদন্ত ছানোয়ার হোসেনের নের্তৃত্বে সঙ্গীয় ফোর্স ঘটনাস্থলে উপস্থিত হন।
বিস্ফোরণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কি বিস্ফোরিত হয়েছে তা বলা মশকিল তবে কিছু একটা বিস্ফোরিত হয়েছে। গতকাল শনিবার বেলা ১২টায় ঘটনাস্থল পরিদর্শনে আসেন রাজশাহী-রংপুর বিভাগের অতিরিক্ত দায়িত্ব বিস্ফোরক অধিদফতরের পরিদর্শক ড. আসাদুল ইসলাম জানান, পেট্রোল বা যে কোন জ্বালানি তেলের লরিগুলো পাম্পে আসার পর পাইপ লাইনের কর্ক বা সিপি কমপক্ষে ৩০ মিনিট খুলে রাখার পর পাম্পের ট্যাঙ্কিতে আনলোড করা প্রয়োজন। তা না হলে পেট্রোল পাম্পে ট্যাঙ্কে থাকা সৃষ্ট গ্যাস ও লরিতে জ্বালানির ঝাকুনিতে সৃষ্টি হওয়া বাস্প বা গ্যাস তেরি হয় সেটা আগুন ছাড়াই জ্বলতে সক্ষম। এরকম কিছু একটা ইন্টারন্যাল (অভ্যন্তরে বিস্ফোরিত হয়ে থাকতে পারে) তবে এখনে তার কোন চিহ্ন পাওয়া যায় নি, বিষয়টি রহস্যজন। তিনি জানান ট্যাঙ্কির মুখে যে সিপি থাকে সেটা তামা ও পিতলের মিশ্রনে ব্রাশ বা মেটাল (ধাতু) দিয়ে তৈরি করার কথা কিন্তু বাস্তবে নরমাল লোহা দিয়ে তৈরি সিপি লাগানো অবস্থায় দেখা যায়। সেখানেও কোন বিস্ফোরণের চিহ্ন পাওয়া যায় নি। ধামইরহাট উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সফিউজ্জামান ভুঁইয়া ঘটনাস্থল পরিদর্শন করেছেন।