নওগাঁর আত্রাইয়ে ঈদের বাজারে চাহিদা বেড়েছে হাতে তৈরী স্যান্ডেলের

আপডেট: জুন ২১, ২০১৭, ১২:৪১ পূর্বাহ্ণ

আত্রাই প্রতিনিধি


এবারের ঈদে নওগাঁর আত্রাইয়ে হাতে তৈরি চামড়ার চটি স্যান্ডেল ক্রেতাদের দৃষ্টি আকর্ষন করেছে। গুনগতমান এবং সেই সঙ্গে দাম কম ও টেকসই হওয়ায় জনপ্রিয় হয়ে উঠেছে এ সব স্যান্ডেল। উপজেলার সাহেবগঞ্জ বাজার, বেইলী নতুনবাজার, স্টেশন বাজার এলাকায় এসব স্যান্ডেল বিভিন্ন দোকানে বিক্রি হচ্ছে। স্যান্ডেল কিনতে শিশু, বৃদ্ধসহ সব বয়সের মানুষ ভিড় করছেন। বিশেষ করে নিন্ম আয়ের পরিবারের লোকজন এ স্যান্ডেলের ক্রেতা হলেও মধ্যবিত্ত পরিবারের সদস্যরাও ঝুঁকছেন এসব স্যান্ডেল কিনতে।
এসব স্যান্ডেল প্রকার ভেদে ২৫০ থেকে ৫৫০ টাকায় বিক্রি হচ্ছে। গতকাল মঙ্গবার সকাল থেকে উপজেলার সাহেবগঞ্জ বাজার, নতুন বাজার এলাকায় ছোট ছোট কয়েকটি দোকানে স্যান্ডেল কিনতে আসা ক্রেতাদের ভিড় লক্ষ করা যায়। উপজেলার সাহেবগঞ্জ বাজার উত্তমের দোকানে ও সোনালী সু স্টোরে সন্তান ও নিজের জন্য স্যান্ডেল কিনতে এসেছেন আলিমুদ্দিন। তিনি বলেন, প্রতি ঈদেই নিজের ও সন্তানের জন্য এই স্যান্ডেলই কিনে থাকি। স্থানীয় ভাবে তৈরি এসব চটি স্যান্ডেল গুনে মানে ভালো। আত্রাই নতুন বাজার সোনালী সু স্টোরের মালিক আমজাদ হোসেন বলেন, ক্রেতাদের চাহিদা অনুযায়ী চটি স্যান্ডেল সরবরাহ করা সম্ভব হচ্ছে না। দাম কম হওয়ায় প্রতিদিন বিক্রিও ভালো হচ্ছে। এসব দোকানে স্যান্ডেল সরবরাহ করতে হাতে তৈরি স্যান্ডেল তৈরির ছোট ছোট কারখানাও গড়ে উঠেছে উপজেলার সাহেবগঞ্জ বাজার, নতুন বাজার,আত্রাই বটতলী, স্টেশন বাজার এলাকাসহ বিভিন্ন স্থানে।
এসব স্যান্ডেলের কারখানার মালিকেরা বলেন, স্যান্ডেল তৈরি করতে যে সব জিনিস প্রয়োজন, তা স্থানীয় বাজার থেকে তারা কিনে থাকেন। চামড়া, চামড়ার আস্তর, ফাইবার, ইনসোল, রেক্সিন, সোল ও আঠার সমন্বয়ে এসব স্যান্ডেল তৈরি করা হচ্ছে।