নওগাঁয় আদিবাসীদের কারাম উৎসব পালন

আপডেট: অক্টোবর ১৫, ২০১৬, ১১:৪৮ অপরাহ্ণ


নওগাঁ প্রতিনিধি
নওগাঁর পোরশা সরাইগাছি মাঠে আদিবাসীদের ঐতিহ্যবাহী কারাম উৎসব অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টায় এ উৎসবে বিভিন্ন উপজেলার ৩০টি নৃত্যদল অংশ নেয়। এ উপলক্ষে কানায় কানায় পূর্ণ হয়ে যায় সরাইগাছি মাঠ।
বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাসের অর্থায়নে এবং আদিবাসী গ্রাম পরিষদ ও আদিবাসী সামাজিক সংগঠন পোরশার আয়োজনে সাঁওতাল, উড়াও, পাহান, মুন্ডা, চামার ও মুচীসহ ক্ষুদ্রনৃগোষ্ঠীর ১৪টি জাতি গোষ্ঠী এ উৎসবে নৃত্য পরিবেশন করেন।
এসময় ভোদলু লাড়কার সভাপতিত্বে এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সাংসদ বাবু সাধন চন্দ্র, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, পোরশা উপজেলা চেয়ারম্যান মো. আনোয়ারুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার সমর কান্তি বসাক, পোরশা থানার অফিসার্স ইনচার্জ মোসাব্বেরুল হক, পোরশা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন, কার্তীপুর কালিনগর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক একরামুল হক শাহ, তেতুলিয়া ইউপি চেয়ারম্যান মো. তাইজুল হক শাহ, মোছা. ফাতেমা সামছি, কারিতাসের প্রগাম অফিসার আরোক টপ্য,  ফাদার রনজিত কস্তা,  মাহিন্দ্র পাহান। লাল হলুদ বাহারী শাড়ী ও মাথায় ফুলের দৃষ্টিনন্দন খোপা পরা আদিবাসী নারী ও পুরুষ বাদ্যর তালে তালে নৃত্য পরিবেশন করে। এর আগে মাঠের মাঝে কারামপূজা করে অনুষ্ঠানের কার্যক্রম শুরু করা হয় ।
আশপাশের কয়েক হাজার বাসিন্দা এ নৃত্য উপভোগ করে। পরে এসব দলের মাঝে ভালো নিত্য পরিবেশনের জন্য হেমরমের দলকে বিজয়ী ঘোষণা করে এক জোরা মাদল প্রদান করা হয়।