নওগাঁয় উদ্বোধনের অপেক্ষায় শহিদ কামরুজ্জামান টেক্সটাইল ইনস্টিটিউট

আপডেট: অক্টোবর ২২, ২০২১, ৫:৪৫ অপরাহ্ণ

আব্দুর রউফ রিপন, নওগাঁ প্রতিনিধি:


নওগাঁর মান্দায় উদ্বোধনের অপেক্ষায় শহিদ কামরুজ্জামান টেক্সটাইল ইনস্টিটিউট। এই কারিগরি প্রতিষ্ঠানটি স্থাপনের ফলে শিক্ষার এক নতুন দ্বার উন্মোচিত হতে যাচ্ছে নওগাঁয়।



জেলার বৃহত্তম মান্দা উপজেলায় নওগাঁ-রাজশাহী আঞ্চলিক মহাসড়কের পশ্চিম পাশে অতিমনোরম পরিবেশে এই প্রতিষ্ঠানটির নির্মাণ প্রায় সম্পন্ন হয়েছে। ২০২২ সেশন থেকে এই প্রতিষ্ঠানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্সের সেসন শুরু হবে। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বস্ত্র অধিদপ্তর এই প্রতিষ্ঠানটি বাস্তবায়ন করছে। সম্পন্ন প্রকল্পটি নির্মাণ করেছে বাংলাদেশ সেনবাহিনী। এই প্রকল্পের পরিচালক বস্ত্র অধিদপ্তরের উপ-সচিব মো. আব্দুর রকিব জানিয়েছেন, প্রকল্পটি নির্মাণ কাজ শুরু হয়েছে ২০১৮ সালের ১ নভেম্বর। এর প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৩২ কোটি টাকা।

ইনস্টিটিউটের অবকাঠামোর মধ্যে রয়েছে ৬ তলা বিশিষ্ট একাডেমিক ভবন, ২৪৮ জন ছাত্রের জন্য ৬ তলা বিশিষ্ট আবাসিক হোস্টেল, ৪৮ জন ছাত্রীর জন্য ৩ তলা বিশিষ্ট ছাত্রী হোস্টেল, দ্বিতল বিশিষ্ট প্রিন্সিপাল কোয়ার্টার, শিক্ষকদের ডরমেটরি, স্টাফ ডরমেটরি, জুট স্পিনিং, কটন স্পিনিং, ওয়ার্কশপ কাম লাইব্রেরি, স্বয়ংসম্পূর্ণ অত্যাধুনিক মেশিনসহ ডাইং শেড, অত্যাধুনিক মেশিনসহ স্পিনিং শেড, কম্পিউটার ল্যাব, ফ্যাশন ডিজাইন শেড, মসজিদ এবং শহিদ মিনার। ৫ একর জমির উপর ইন্সটিটিউটের অবকাঠামো নির্মাণের ফলে এই এলাকার দৃশ্যপট বদলে গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুবিধাজনক সময়ে এই প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এখন চলছে প্রতিষ্ঠানের শিক্ষক, বিভিন্ন পদের কর্মকর্তা ও কর্মচারীদের নিয়োগ প্রক্রিয়া।

স্থানীয় গণমাধ্যমকর্মী আবদুল মজিদ সম্রাট বলেন, এই প্রতিষ্ঠানটি শুধু মান্দা উপজেলা নয়- পুরো নওগাঁর একটি অহংকার। এই অঞ্চলের শিক্ষার্থীদের আর কষ্ট করে দেশের দূর-দূরান্তে টেক্সটাইল বিষয়ে পড়তে যেতে হবে না। তারা বাড়ি থেকে পায়ে হেটে এই প্রতিষ্ঠানের অধ্যয়ন করে তাদের স্বপ্নকে বাস্তব করতে পারবে।

জেলা প্রশাসক হারুন-অর-রশীদ বলেন উন্নয়নশীল দেশের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও আধুনিক মানের ইঞ্জিনিয়ারিং ও কারিগরি শিক্ষা বিস্তারে বর্তমান সরকার অঙ্গিকারাবদ্ধ। তারই ধারাবাহিকতায় সম্পূর্ণ নতুন এই শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের ফলে নওগাঁয় শিক্ষা ক্ষেত্রে এক নতুন দিগন্তের সূচনা হলো।

এ বিভাগের অন্যান্য সংবাদ