নওগাঁয় প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ

আপডেট: আগস্ট ২৬, ২০১৭, ১:৩২ পূর্বাহ্ণ

নওগাঁ প্রতিনিধি


নওগাঁয় প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করা হয়-সোনার দেশ

নওগাঁর আত্রাইয়ে উপজেলায় প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে বন্যাদুর্গত মানুষের মাঝে ত্রাণ সামগ্রী হিসেবে শাড়ি ও শিশুখাদ্য বিতরণ করা হয়েছে। গতকাল শুক্রবার উপজেলার আত্রাই উচ্চবিদ্যালয় ও আহসানগঞ্জ উচ্চবিদ্যালয় আশ্রয়কেন্দ্র এবং পাঁচপুর বাঁধের রাস্তায় আশ্রয় নেয়া বন্যাদুর্গত মানুষের মাঝে প্রথম আলো নওগাঁ বন্ধুসভার ব্যবস্থাপনায় এসব ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।
এসময় ৮০টি পরিবারের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। প্রতি পরিবারে দুই কেজি চাল, এক কেজি চিড়া, আধা কেজি সয়াবিন, আধা কেজি গুড়, আধা কেজি ডাল, আধা কেজি করে লবন ও তিনটি খাবার স্যালাইন বিতরণ করা হয়। ৫০টি পরিবারে শিশুখাদ্য বিতরণ করা হয়েছে। প্রত্যেক শিশুর জন্য ২৫০ গ্রাম গুড়া দুধ, আধা কেজি সুজি ও আধা কেজি করে চিনি বিতরণ করা হয়। এছাড়া বন্যাদুর্গত ৫০ জন অসহায় নারীর মাঝে নতুন শাড়ি বিতরণ করা হয়। বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণে সহযোগিতা করেন সালেহা ইমারত ডিগ্রি কলেজের প্রভাষক রুহুল আমিন, স্থানীয় সমাজকর্মী জাহিদুল ইসলাম ও মাসুদ রানা।
বন্যায় ভিটেমাটি হারিয়ে উপজেলার পাঁচপুর গ্রামের শিল্পী বেগম পরিবার নিয়ে আশ্রয় নিয়েছেন আত্রাই নদীর তীর রক্ষা বাঁধের ওপর। ত্রাণ সামগ্রী ও শিশুখাদ্য পেয়ে তিনি বলেন, ‘আইজকা দিয়ে ১২ দিন হলো ছয় মাসের বাচ্চা নিয়ে রাস্তার ওপর পড়ে আছি। সরকারি ইলিপ (রিলিফ) দ্যাওয়ার কথা বলে নাম লিস্টি করে লিয়ে গেছে কয়েক দিন আগে। এখনও সেই ইলিপের কোনো খবর নাই। বড় মানুষ তাও আধপেটা খ্যায়ে থাকতে পারে। কিন্তু ছোট বাচ্চাকে তো আর আধপেটা রাখা য্যাবে না। এদিকে হামার খাওন-দাওন ঠিকমতো না হওয়ায় ছাওয়ালটাও বুকের দুধ প্যাচ্চে না। এই দুধ ও সুজি দ্যাওয়ায় হামার বিরাট উপকার হলো।’