নওগাঁয় লকডাউনে ৩৯টি মামলায় ৪১ হাজার ৭৯০টাকা জরিমানা

আপডেট: এপ্রিল ১৮, ২০২১, ১:২২ অপরাহ্ণ

আব্দুর রউফ রিপন, নওগাঁ প্রতিনিধি:


সারা দেশের মতো নওগাঁতেও চলছে ৫দিনের সর্বাত্মক লকডাউন। তবে লকডাউনের প্রথম দিকের চেয়ে বর্তমানে নওগাঁর সবখানে চলছে অকেটাই ঢিলেঢালা লকডাউন। রাস্তায়, বাজারে ও অন্যান্য স্থানে মানুষের চলাচল বেড়েছে। রোববার (১৮ এপ্রিল) সকাল পর্যন্ত সরকারি নির্দেশনা অমান্য করায় এবং লকডাউনের শর্ত ভঙ্গের অপরাধে নওগাঁয় ৩৯টি মামলায় ২০৯ ব্যক্তিকে ৪১হাজার ৭৯০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।
এতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), সহকারী কমিশনার (ভূমি) এবং জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা পৃথক পৃথক অভিযানের নেতৃত্ব দেন। জেলা প্রশাসক মো. হারুন-অর-রশীদ জানান, মাস্ক না পরা, সামাজিক দূরত্ব না মানা, সরকার ঘোষিত যেসব দোকানপাট বন্ধ রাখার কথা সেগুলো খুলে রাখাসহ বিভিন্ন বিধিনিষেধ না মানার কারণে এসব মামলা এবং জরিমানা করা হয়েছে। লকডাউনের প্রথম দিনে জেলায় ১টি মামলায় ২ জনের মোট ৪০০ টাকা জরিমানা করা হয়। দ্বিতীয় দিনে জলায় ১৩টি মামলায় মোট ৭১ জন ব্যক্তির বিরুদ্ধে ১৬হ াজার ৭০০টাকা জরিমানা করা হয়। তৃতীয় দিনে জেলায় ১৬টি মামলায় মোট ৮৭ জন ব্যক্তির বিরুদ্ধে ১৭ হাজার ৯৪০ টাকা এবং চতুর্থ দিনে ৯টি মামলায় মোট ৪৯ জন ব্যক্তির বিরুদ্ধে ৬হাজার ৭৫০ টাকা জরিমানা করা হয়েছে।
এছাড়াও প্রতিদিন স্বাস্থ্যাবিধি নিশ্চিত জেলায় ১৬টি ভ্রাম্যমাণ আদালত কাজ করছে। এ সময় সাধারণ মানুষকে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি অনুসরণের আহ্বান জানানো হয় এবং স্বাস্থ্যবিধি না মানলে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের ব্যাপারে প্রচারণা চালানো হয়। এদিকে নওগাঁয় প্রতিদিন হু হু করে আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। গত ২৪ঘন্টায় নতুন করে ৩৭জনের করোনা পজেটিভ প্রতিবেদন এসেছে। এরমধ্যে সদর উপজেলাতেই ২৭জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। ডেপুটি সিভিল সার্জন ডা. মুনজুর এ-মুর্শেদ বিষয়টি নিশ্চিত করেছেন।
ইতোমধ্যেই সারা দেশের মধ্যে উচ্চ সংক্রমিত যে ২৯টি জেলার তালিকা করা হয়েছে তার মধ্যে নওগাঁ জেলা অন্যতম। তবুও সামাজিক দূরত্ব কিংবা স্বাস্থ্যবিধি মানার কোনো প্রবণতা নেই নওগাঁর মানুষদের মাঝে। এনিয়ে নওগাঁয় করোনা ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা দাঁড়ালো ১৮৭৩ জন এবং মোট ৩২জন করোনা ভাইরাস আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ