নওগাঁয় সমলয় পদ্ধতি বিষয়ে মাঠ দিবস

আপডেট: জানুয়ারি ২৮, ২০২২, ৯:৩৪ অপরাহ্ণ

নওগাঁ প্রতিনিধি


নওগাঁর সদর উপজেলায় কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় রবি মৌসুমের ব্লক প্রদর্শনী স্থাপনের মাধ্যমে হাইব্রিড ধানের সমলয় চাষাবাদ উপলক্ষে কৃষকদের নিয়ে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) বিকেলে উপজেলার দেবীপুর এলাকায় সদর কৃষি সসম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. শামছুল ওয়াদুদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। এর আগে ওই এলাকায় আনুষ্ঠানিক ভাবে রাইস ট্রান্সপ্লান্টার মেশিনে বোরো ধানের চারা রোপন কার্যক্রমের উদ্বোধন করা হয়। এসময় সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ড. আনোয়ারুল ইসলামসহ গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। আয়োজকরা জানান, সফলভাবে এবং সঠিক সময়ে ফসল উৎপাদন, বিপনন এবং সমলয় পদ্ধতিকে জনপ্রিয়তা করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এবার নওগাঁ সদরের দেবীপুর, ফতেপুর ও কাদোয়া গ্রামের প্রায় ১৪০জন কৃষক এই কর্মসূচিতে অংশ নিয়েছে। এজন্য ১৫০ বিঘা জমিতে গড়ে তোলা হয়েছে সমলয় চাষাবাদ স্কীম। এই এলাকায় সমলয় পদ্ধতিতে হাইব্রিড ধান টিয়া ও জাত চাষ করা হচ্ছে।

পাইলট এই স্কীমের কার্যক্রম মনিটরিং করছে কৃষি বিভাগ। এই কার্যক্রম সফল হলে ত্রই অঞ্চলের কৃষির সম্ভাবনায় যুক্ত হবে নতুন দিগন্ত। এছাড়া লাইন লোগো পদ্ধতি ব্যবহার করে চারা রোপন করা হচ্ছে। এতে চারাগুলো সতেজ থাকছে এবং নষ্ট হচ্ছে না। ধান ডুবে যাওয়ার সম্ভাবনাসহ ধান কাটা শ্রমিকের অভাব এবং উচ্চ খরচ সমস্যার মুখোমুখি থেকে রক্ষার্থে কৃষি যান্ত্রিকীকরণ উল্লেখযোগ্য ভূমিকা রাখবে এই উদ্যোগ।