নওগাঁয় সুবিধা বঞ্চিত মানুষের পাশে সিরাজী ফাউন্ডেশন

আপডেট: জানুয়ারি ৭, ২০২০, ১:১৫ পূর্বাহ্ণ

নওগাঁ প্রতিনিধি


নওগাঁয় সুবিধা বঞ্চিত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করে সিরাজী ফাউন্ডেশন-সোনার দেশ

নওগাঁয় সুবিধা বঞ্চিত মানুষের ব্যতিক্রমী সংগঠন সিরাজী ফাউন্ডেশন। সমাজের পিছিয়ে পড়া, ছিন্নমূল, অসহায়, গরীব, খেটে খাওয়া, অটিস্টিক ও প্রতিবন্ধী জনগোষ্ঠিকে কর্মসংস্থানের মাধ্যমে সমাজে আর্থিকভাবে স্বাবলম্বী করার মাধ্যমে সুবিধা বঞ্চিত মানুষের পাশে থেকে কাজ করে আসছে এই সিরাজী ফাউন্ডেশন।
তারই ধারাবাহিকতায় গতকাল সোমবার সদর উপজেলার মুরাদপুর গ্রামে ফাউন্ডেশনের পক্ষ থেকে ২শতাধিক সুবিধা বঞ্চিত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। এসময় শীতবস্ত্র বিতরণ করেন ফাউন্ডেশনের চেয়ারম্যান নাহিদ হাসান সিরাজী। এছাড়াও উপস্থিত ছিলেন নওগাঁর বেলকোন গ্রুপের জিএম ওয়াহিদ হোসেন আলাল ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ।
ফাউন্ডেশনের চেয়ারম্যান নাহিদ হাসান সিরাজী বলেন, সমাজের পিছিয়ে পড়া মানুষদের আর্থিকভাবে স্বাবলম্বী করার লক্ষ্য নিয়ে এই ফাউন্ডেশনের পথচলা। আমরা নারীদের যোগ্যতা অনুসারে কারিগরি কাজের প্রশিক্ষণ দিয়ে তাদেরকে উপকরন ও মূলধন প্রদান করি। এই উপকরণ দিয়ে তারা যে সব পণ্য তৈরি করে সেগুলো ফাউন্ডেশন সংগ্রহ করে তা বাজারজাত করে তার অর্থ সেই সব নারীদের হাতে তুলে দেয়। বাল্যবিয়ে প্রতিরোধের লক্ষ্যে মেয়েদের মাঝে বিভিন্ন ধরনের সচেতনতামূলক সেমিনার ও কর্মসূচির আয়োজন করে আসছে ফাউন্ডেশনটি। এছাড়াও ভিক্ষুকদের প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থান ও মূলধনের ব্যবস্থা করে তাদেরকে সমাজের প্রতিষ্ঠিত করে আসছে এই ফাউন্ডেশনটি। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সময় সহযোগিতার হাত বাড়িয়ে সুবিধা বঞ্চিত মানুষের পাশে থেকে কাজ করেছে এই প্রতিষ্ঠানটি। আগামীতেও এই ধরনের কর্মসূচি অব্যাহত রাখা হবে বলে তিনি জানান।