নওগাঁ কারাগারে লিগ্যাল এইড কর্নার উদ্বোধন

আপডেট: ফেব্রুয়ারি ২৮, ২০২৪, ২:০০ অপরাহ্ণ


আব্দুর রউফ রিপন, নওগাঁ প্রতিনিধি: নওগাঁ জেলা কারাগারে লিগ্যাল এইড কর্নারের উদ্বোধন করা হয়েছে। ন্যায়বিচারের অন্যতম মূলনীতি হলো ‘অঁফর ধষঃবৎধস ঢ়ধৎঃবস’ বা ‘ঘড় ড়হব ংযধষষ নব পড়নফবসহবফ ঁহযবধৎফ’-যার অর্থ হলো ন্যায়বিচার প্রতিষ্ঠায় সকলকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ নিশ্চিত করতে হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়তে এই স্বপ্ন বাস্তবায়ন করতে চেয়েছিলেন। কারাগারে আটক ব্যক্তিগণ যারা আর্থিক অস্বচ্ছলতা কিংবা অসহায়ত্বের কারণে আত্মপক্ষ সমর্থন করতে পারেন না, তাদের জন্য বাংলাদেশ সরকার লিগ্যাল এইড অফিসের মাধ্যমে আত্মপক্ষ সমর্থনের সুযোগ নিশ্চিত করছে। সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান করে আসছে সংস্থাটি। সরকারের এই মহতি উদ্যোগ বাস্তবায়ন করতে সিনিয়র জেলা ও দায়রা জজ মো. আবু শামীম আজাদের দিক নির্দেশনায় নওগাঁ জেলা কারাগারে স্থাপন করা হয়েছে ‘লিগ্যাল এইড কর্নার’।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে জেলা কারাগারের অভ্যন্তরে পৃথক লিগ্যাল এইড কর্নার-এর উদ্বোধন করেন সিনিয়র জেলা ও দায়রা জজ মো. আবু শামীম আজাদ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বিশ্বনাথ মন্ডল, জেলা লিগ্যাল এইড অফিসার আইভীন আক্তার, যুগ্ম জেলা ও দায়রা জজ মো. তাজুল ইসলাম মিয়া, , জেল সুপার মো. নজরুল ইসলাম, প্রফেসর শরিফুল ইসলাম খান, মেডিক্যাল অফিসার ডা. মো. রিফাত হাসান, উপ- বিভাগীয় প্রকৌশলী আরিফ মো. বরকতুল্লাহসহ বেসরকারি কারা পরিদর্শকসহ অন্যান্য ব্যক্তিবর্গ।

প্রধান অতিথি কার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে কারাবন্দিদের সরকারি খরচে আইনগত সহায়তা প্রাপ্তিতে লিগ্যাল এইড কর্নার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি প্রত্যাশা করি। এছাড়া লিগ্যাল এইড সম্পর্কে কারাবন্দিদের মাঝে আরো বেশি ইতিবাচক প্রভাব পড়বে বলেও্র আমি বিশ্বাস করি। এই ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টা বাস্তবায়িত হলে লিগ্যাল এইডের সুফল পাবে সারা বাংলাদেশ।

এ বিভাগের অন্যান্য সংবাদ