নওগাঁ জেলায় অটিজম ও প্রতিবন্ধীর সংখ্যা ৮৬ হাজার ২৩৪

আপডেট: এপ্রিল ২, ২০২৪, ১০:৫১ অপরাহ্ণ

নওগাঁ জেলায় অটিজম ও প্রতিবন্ধীর সংখ্যা ৮৬ হাজার ২৩৪

নওগাঁ প্রতিনিধি:


নওগাঁয় মোট ৮৬ হাজার ২৩৪ জন অটিজম ও প্রতিবন্ধী রয়েছে। এর মধ্যে ৪৮ হাজার ৪৬১ জন শারীরিক প্রতিবন্ধী। মঙ্গলবার (২ এপ্রিল) বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বিশ্ব অটিজম সচেতনতা দিবস উযাপন উপলক্ষে আলোচনা সভায় এ তথ্য জানানো হয়।

সভায় আরও জানানো হয়, এ জেলায় অটিজমের সংখ্যা ১ হাজার ৫৬১। এ ছাড়া দীর্ঘস্থায়ী মানসিক অসুস্থতাজনিত প্রতিবন্ধী রয়েছে ৩ হাজার ৩৫, দৃষ্টিপ্রতিবন্ধী ১২ হাজার ৪০, বাকপ্রতিবন্ধী ৩ হাজার ৭৭১, বুদ্ধিপ্রতিবন্ধী ৫ হাজার ৯১৩, শ্রবণপ্রতিবন্ধী ৩ হাজার ২৭১, শ্রবণ ও দৃষ্টিপ্রতিবন্ধী ২১৪, সেরিব্রাল পালসি ২ হাজার ৯৯২, বহুমাত্রিক প্রতিবন্ধী ৪ হাজার ৪৯১, ডাউন সিমড্রোম ৭২ এবং অন্যান্য রয়েছে আরও ৪১৩ জন।

জেলা প্রশাসন, জেলা সমাজ সেবা অধিদপ্তর এবং প্রতিবন্ধী ও সাহায্য কেন্দ্র যৌথভাবে এই সভার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন জেলা সমাজ সেবা কার্যালয়ের উপপরিচালক নূর মোহাম্মদ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব সোহেল রানা। আলোচনা করেন জেলা সমাজ সেবা অধিদপ্তরের সহকারী পরিচালক মোহতাসিম বিল্লাহ, আশার আলো অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. অছিম উদ্দিন, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কনসালট্যান্ট সুলতানা তামান্না প্রমুখ।

বক্তারা বলেন, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু-কিশোরদের সম্ভাবনাগুলোকে চিহ্নিত করে সঠিক পরিচর্যা, শিক্ষা, প্রশিক্ষণ ও স্নেহ-ভালোবাসা দিয়ে মানবিক পরিবেশে গড়ে তোলা হলে তারাও পরিবার, সমাজ ও রাষ্ট্রের সম্পদ হিসেবে গড়ে উঠবে। এ জন্য সকলকে সচেতন হয়ে এসব শিশু-কিশোরের পাশে থাকার আহ্বান জানানো হয়।