নওগাঁ সদর তথ্যকেন্দ্র গ্রামীণ সুবিধা বঞ্চিত নারীদের নিয়ে উঠান বৈঠক অনুষ্ঠিত

আপডেট: অক্টোবর ২৬, ২০২১, ৯:৩৯ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি:


তথ্য আপা ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়ন প্রকল্প (দ্বিতীয় পর্যায়) এর নওগাঁ সদর তথ্যকেন্দ্র গ্রামীণ সুবিধা বঞ্চিত নারীদের নিয়ে উঠান বৈঠকের আয়োজন করে।

মঙ্গলবার (২৬ অক্টোবর) বিকেল ৪টায় নওগাঁ সদর উপজেলার চন্ডিপুর ইউনিয়ন এর গাঙজোয়ার মধ্যপাড়ায় এ উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন-জাতীয় মহিলা সংস্থা নওগাঁ সদর উপজেলার চেয়ারম্যান শাহনাজ বেগম।

তথ্যসেবা কর্মকর্তা তানিয়া খন্দকার এর পরিচালনায় উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। তিনি বলেন, পিছিয়ে পড়া নারী সমাজকে এগিয়ে নিয়ে যেতে সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে জাতীয় মহিলা সংস্থা দ্বারা বাস্তবায়িত ‘নওগাঁ সদর তথ্যকেন্দ্রের মাধ্যমে সরকারের নানা পর্যায়ের সুবিধা ও সেবা নিয়ে কাজ করছে তথ্য আপা। তথ্যআপা’র কাছে গেলে সকল সেবা একস্থানে পাওয়া যাবে।

প্রান্তিক সকল নারীকে সেবা গ্রহণের জন্য তথ্য আপার কাছে যাওয়ার পরামর্শ দেন তিনি।তথ্যকেন্দ্রে নারীদের বিনামূল্যে প্রেশার, ডায়াবেটিস পরিমাপ করা হয়। মূলত ৬টি ক্ষেত্রে সেবা দেয়া হয়। এগুলো শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, কৃষি ও জেন্ডার। সারা বাংলাদেশে এক কোটি গ্রামীণ নারীদের সেবা দেওয়ার লক্ষ্যে তথ্য আপারা এগিয়ে চলছে ।
জাতীয় মহিলা সংস্থা নওগাঁ সদর উপজেলার চেয়ারম্যান শাহনাজ বেগম বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে নারীরা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। নারীদের অর্থনৈতিক উন্নয়ন ও তা বাস্তবায়নে অবশ্যই নারী-পুরুষ সবাইকে একযোগে কাজ করতে হবে।

এক্ষেত্রে আমাদের দেশ পিছিয়ে নেই। আমাদের দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নকে সবসময় অগ্রাধিকার দিয়েছেন। তিনি বিভিন্ন সময়ে নারীদের এগিয়ে নিয়ে যেতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছেন।

যেমন-নারী শিক্ষার হার বাড়ানো, তাদেরকে বিভিন্ন সম্মানজনক পেশায় নিয়োগ করা, রাজনীতি ও ব্যবসায় নিযুক্ত হতে উৎসাহিত করা। আজ প্রধানমন্ত্রীর হাত ধরে নারীরা এগিয়ে যাচ্ছে। এ প্রান্তিক নারীরাও যাতে পিছিয়ে না থাকে সে জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। আর সেই লক্ষ্যে সফলতার সাথে কাজ করছে তথ্যআপা।

উঠান বৈঠকে মহিলাদের মাঝে নগদ অর্থ, সার্জিক্যাল মাস্ক, লিফলেট, স্টিকার ও নাস্তা বিতরণ করা হয়। উঠান বৈঠকে আরো উপস্থিত ছিলেন-সহকারী তথ্যসেবা সহকারী নিলীমা আফরোজ, তথ্যসেবা সহকারি তানিয়া সুলতানা ও স্থানীয় নারী উদ্যোক্তাবৃন্দ।