নখ দ্রুত বৃদ্ধির জন্য যা করবেন

আপডেট: এপ্রিল ৩০, ২০১৭, ১২:০৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



সুন্দর হাত-পায়ের জন্য সুন্দর নখ আবশ্যক। অনেকেই শখ করে নখ বড় করে থাকেন। কিন্তু নখ একটু বড় হতে না হতেই তা ভেঙে যায়। আর এ নিয়ে মুশকিলে পড়েন অনেকেই। কারণ চারটি নখ বড়, আর ভেঙে যাওয়ার কারণে একটি নখ ছোট- এরকম হলে দেখতে ভালো লাগে না। তাই দ্রুত নখ বৃদ্ধির উপায় এবং যাতে তা সহজে না ভেঙে যায় তার জন্য কিছু করণীয় জেনে রাখা জরুরি। চলুন জেনে নেই-
প্রথমে লবণ, কুসুম গরম পানি আর ১ চামচ অলিভ অয়েল নিন। সব একসাথে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর ১৫ থেকে ২০ মিনিট এই মিশ্রণে নখ ভিজিয়ে রাখুন।
১ চামচ লেবুর রস, ৩ চামচ অলিভ অয়েল নিন। কুসুম গরম করে নিয়ে মিশ্রণে নখ ১০ মিনিট ভিজিয়ে রাখুন। রোজ এইভাবে করতে হবে।
কমলার রস নিন, তাতে নখ ১০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর উষ্ণ বা কুসুম গরম পানি দিয়ে হাত পরিষ্কার করে নিন। এরপর ভালোভাবে ময়েশ্চারাইজার ক্রিম লাগিয়ে নিন। প্রতিদিন এই উপায়ে যতœ নিন।
অনেকের নখ খুব পাতলা হয়, একটুতেই ভেঙ্গে যায়। নখ শক্ত করতে উষ্ণ বা কুসুম গরম অলিভ অয়েলে ২০ মিনিট নখ ডুবিয়ে রাখুন (১ দিন পর পর করুন)।
নখ পরিষ্কার করা হলে অবশ্যই ময়েশ্চারাইজার বা লোশন বা ক্রিম লাগিয়ে নিবেন। নারিকেল তেল নিন। একটু হাতে নিয়ে দুই হাতে ঘষে গরম করে নিন। পুরো হাতে এবং নখের কোনাতেও ভালোভাবে ঘষুন। এভাবে কয়েকবার করুন। এতে নখের সাথে সাথে হাতের স্কিন গ্লো করবে, এবং এবং কিছুদিন টানা ব্যবহার করে আপনার ত্বকের তফাৎ টের পাবেন।