নগরীতে আজ ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু

আপডেট: জানুয়ারি ১২, ২০১৭, ১২:০৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকার প্রতিশ্রুতিবদ্ধ’ এই লক্ষ্যকে সামনে রেখে ডিজিটাল উদ্ভাবনী মেলার আয়োজন করা হয়েছে। আজ বৃহস্পতিবার থেকে রাজশাহী কলেজ চত্বরে এ মেলা অনুষ্ঠিত হবে।
তিন দিনব্যাপি এ মেলা সরকারি বেসরকারি মিলে ৫০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। মেলা উপলক্ষে গতকাল বুধবার রাজশাহী কলেজের শিক্ষক মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
রাজশাহী জেলা প্রশাসনের আয়োজনে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পারভেজ রায়হান।
১২ থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত আয়োজিত এ মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। ডিজিটাল উদ্ভোবনী মেলার উদ্বোধন করবেন, রাজশাহী বিভাগীয় কমিশনার আবদুল মান্নান। ১৩ জানুয়রি দুপুর দুইটায় তথ্য প্রযুক্তি বিষয়ক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ কুইজে ৩টি ক্যাটাগরিতে   জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে। একই দিনে বিকেল তিনটায় আউটসোসিং বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে কী নোট পেপার উপস্থাপনা করবেন, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ের কম্পিউটর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়রিং বিভাগের অধ্যাপক আলী হোসেন।
১৪ জানুয়ারি দুপুর ১২টায় মাল্টিমিডিয়া ক্লাসরুম বিষয়ে কনটেন্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ প্রতিযোগিতায় জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে। একই দিনে বিকেল পৌনে চারটার দিকে সমাপনী অনুষ্ঠানে জেলার ডিজিটাল কার্যক্রমে অবদান রাখার জন্য ৯টি ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হবে। এ মেলায় ৪টি প্যাভিলিয়ানের মাধ্যমে ই-সেবা, জনগণের দোরগোড়ায় সেবা, শিক্ষা ও কর্মসংস্থান এবং তরুণ উদ্ভাবক প্রদর্শণী ও প্রতিযোগিতার মাধ্যমে বিভিন্ন কার্যক্রম প্রদর্শন করা হবে। এছাড়া ‘সল্ভ এ থোন’ নামক প্রতিযোগিতায় রাজশাহী জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১০টি নাগরিক সমস্যা সমাধানে উদ্ভোধনী প্রকল্পের প্রোটোটাইপ মেলাতে প্রদর্শন করবেন।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রাজশাহী কলেজের অধ্যক্ষ হবিবুর রহমান,  দৈনিক সোনার দেশ এর ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাতসহ রাজশাহীতে নগরীতে কর্মরত বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।