নগরীতে আঞ্চলিক ইজতেমা শুরু

আপডেট: অক্টোবর ২১, ২০১৬, ১২:০০ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক
নগরীতে শুরু হয়েছে তাবলীগ জামায়াতের তিন দিনব্যাপি আঞ্চলিক ইজতেমা। গতবাল বৃহস্পতিবার ফজরের নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে রাজশাহীর হযরত শাহ মখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে এ ইজতেমা শুরু হয়েছে। দেশের বিভিন্ন জেলা থেকে আগত হাজার হাজার মুসল্লির ঢল নেমেছে ইজতেমা ময়দানে।
গতকাল মাগরিবের নামাজের পর ইজতেমার মূল বয়ান শুরু হয়। এতে ঢাকার কাকরাইল ও উত্তরবঙ্গের বিভিন্ন স্থান থেকে আগত বিশিষ্ট ওলামা কেরাম এবং মুরব্বীরা কোরআনের আলোকে বয়ান করছেন। ভারত ও পাকিস্তান থেকেও বিশিষ্ট ইসলামিক চিন্তাবিদরা ইজতেমায় অংশ নিয়ে বয়ান করবেন বলে জানা গেছে।
নগরীর মারকাজের জিম্মাদার হাজী কাসেম আলী জানান, এবার টঙ্গী বিশ্ব ইজতেমায় রাজশাহী জেলা অংশগ্রহণ করেনি। এ কারণে কাকরাইলের ফয়সালা অনুযায়ী রাজশাহীতে আঞ্চলিক ইজতেমা হচ্ছে। মূলত রাজশাহীর মুসল্লিদের জন্য এ ইজতেমার আয়োজন করা হলেও এখানে দেশের বিভিন্ন জেলা থেকে মুসল্লিরা যোগ দিয়েছেন। আগামী শনিবার আখেরী মোনাজাতের মধ্য দিয়ে উত্তরবঙ্গের সবচেয়ে বড় এই তাবলীগ ইজতেমা শেষ হবে।
এদিকে ইজতেমাকে ঘিরে রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। ইজতেমা শুরুর পর থেকেই ময়দানের সামনের সড়কের যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে নিযুক্ত রয়েছে পর্যাপ্ত পরিমাণ পুলিশ সদস্য।
আরএমপির মুখপাত্র ট্রাফিক বিভাগের সিনিয়র সহকারী কমিশনার ইফতে খায়ের আলম বলেন, ইজতেমা ময়দানে পুলিশের পাশাপাশি গোয়েন্দা সংস্থার সদস্যরাও দায়িত্ব পালন করছেন। ময়দানে প্রবেশের প্রধান ফটকে পুলিশের চেকপোস্ট বসানো হয়েছে। খোলা হয়েছে পুলিশ কন্ট্রোল রুম। এছাড়া সিসি ক্যামেরা বসিয়ে পুরো এলাকা পর্যবেক্ষণ করা হচ্ছে।