নগরীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের সরকারি স্বাস্থ্য সেবায় অভিগম্যতা বৃদ্ধিতে মতবিনিময়

আপডেট: ডিসেম্বর ২৩, ২০২১, ৮:১১ অপরাহ্ণ

মতবিনিয়ম সভায় বক্তব্য রাখেন জেলা সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার

নিজস্ব প্রতিবেদক:


সিসিবিভিও’র আয়োজনে ও ব্রেড ফর দি ওয়ার্ল্ড, জার্মানীর সহযোগিতায় ‘রাজশাহীর ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের সরকারি স্বাস্থ্য পরিসেবা প্রতিষ্ঠানসমূহে অভিগম্যতা বৃদ্ধি’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা পর্যায়ে নাগরিক সমাজ, সাংবাদিক, সরকারি স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগণ ও অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

নগরীর হোটেল ওয়ারিসন হল রুমে বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) এই মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন, সিসিবিভিও’র নির্বাহী প্রধান সারওয়ার-ই-কামাল। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, রাজশাহী জেলা সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পি.এস. ডব্লিউ.এফ এর সভাপতি মোজাম্মেল হক, সিসিবিভিও’র কোষাধ্যক্ষ সামিনা বেগম। এছাড়াও উপস্থিত ছিলেন. সিসিবিভিও’র প্রকল্প সমন্বয়কারী আরিফ, প্রশিক্ষণ সমন্বয়কারী নিরাবুল ইসলাম ও নারী উন্নয়ন কর্মকর্তা চন্দনা সরকার। সভায় স্বাগত বক্তব্য রাখেন, সিসিবিভিও’র প্রকল্প সমন্বয়কারী আরিফ। সভাটি পরিচালনা করেন, সিসিবিভিও’র মনিটরিং অফিসার সাহাবুদ্দিন সিহাব। মতবিনিময় সভায় ৪৫ জন নাগরিক সমাজ, সাংবাদিক, সরকারি স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগণ উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগণের মধ্য থেকে মতামত দেন ঝর্না লাকড়া, কাথারিনা হাঁসদা, অজয় মিঞ্চ, প্রসেন এক্কা। মাঠপর্যায়ে বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার বিষয়ে মতামত প্রদান করেন, দৈনিক জনকন্ঠের স্টাফ রিপোর্টার মামুনুর রশিদ, দৈনিক সোনার দেশের নিজস্ব প্রতিবেদক মাহাবুল ইসলাম, যায়যায় দিন পত্রিকার প্রতিনিধি আব্দুল বাতেন, রাজাবাড়ী ডিগ্রী কলেজের অধ্যক্ষ সেলীম রেজা, মহিশালবাড়ী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হায়দার আলী, গোদাগাড়ী উপজেলার স্বাস্থ্য সহকারী গোলাপী সরেন, আকতারা পারভীন ও জাহাঙ্গীর আলম।

উল্লেখ্য, বরেন্দ্র অঞ্চলের সাঁওতাল, উরাঁও, পাহাড়িয়া, মুন্ডারী, রায়, রাজোয়াড়, মুরারীসহ প্রায় ৩৩টি জনজাতি বা ক্ষুদ্র নৃগোষ্ঠীর খাদ্য দরিদ্যতাসহ অন্যান্য দরিদ্রতা দূরীকরণের লক্ষ্যে সিসিবিভিও’র উদ্ভাবিত রক্ষাগোলা উন্নয়ন মডেলটি অনুসরণ করে রাজশাহীর গোদাগাড়ী উপজেলাধীন দেওপাড়া, গোগ্রাম, মাটিকাটা, রিশিকুল, গোদাগাড়ী ও মোহনপুর ইউনিয়নের ৩৫টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর গ্রামের জনগণের উন্নয়নের জন্য রক্ষাগোলা গ্রাম ভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা প্রকল্পটি বাস্তবায়ন করছে।

সিসিবিভিও পরিচালিত এই উন্নয়ন প্রক্রিয়ার মধ্যে রয়েছে, খাদ্য নিরাপত্তা ও দরিদ্র হ্রাসকরণে আওতায় নারীর ক্ষমতায়ন বা জেন্ডার উন্নয়নে গ্রামবাসীর সামাজিক সংগঠন, স্থিতিশীল খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্য ও স্যনিটেশন, সামাজিক পুঁজি গঠন, সেপটিনেট-এ অভিগম্যতা বৃদ্ধি, দক্ষতা বৃদ্ধি ও মানব সম্পদ উন্নয়ন, মাতৃ ভাষায় প্রাকপ্রাথমিক শিশু শিক্ষা, ভূমি অধিকার ও ব্যবস্থাপনা, আইনগত ও সাংবিধানিক সচেতনতা বৃদ্ধি, দুর্যোগপূর্ব, দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী কার্যকর দুর্যোগ ব্যবস্থাপনা, সাংস্কৃতিক উন্নয়ন।

এ বিভাগের অন্যান্য সংবাদ