নগরীতে জন্মাষ্টমী উদযাপিত

আপডেট: আগস্ট ১৮, ২০২২, ১:১৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক :


নগরীতে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্ট রাজশাহী কার্যালয়ের ট্রাস্টি শ্রী তপন কুমার সেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী।

উল্লেখ্য, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্ট রাজশাহীর কার্যালয়ের আয়োজিত আলোচনা সভা শেষে নগরীর ৮টি মন্দির সংস্কারের লক্ষে অনুদানের চেক বিতরণ করা হয়েছে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) শ্রী সনাতন চক্রবর্তী, সিনিয়র জেল সুপার শ্রী সুব্রত কুমার বালা, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (আইসিটি শাখা) সঞ্জয় দাস প্রমুখ। এছাড়াও প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন, রাজশাহী কলেজ সংস্কৃত বিভাগের সহযোগী অধ্যাপক শ্রী সাগর কুমার মন্ডল।

আলোচনা সভায় উপস্থিত বক্তারা বলেন- শুভ জন্মাষ্টমী সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের আরাধ্য ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি। ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে দুষ্টের দমন শিষ্টের শিষ্টের পালন এবং ধর্ম রক্ষার লক্ষ্যে মহাবতার ভগবান রূপে জন্মগ্রহণ করেছিলেন শ্রীকৃষ্ণ।

মূলত মানবজাতিকে রক্ষা এবং শুভশক্তিকে প্রতিষ্ঠার জন্য শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মগ্রন্থ শ্রীমদভাগবদ গীতার অমীয় বাণী তিনিই প্রচার ও প্রতিষ্ঠা করেছিলেন। সেই উপলক্ষে প্রতিবছর শ্রীকৃষ্ণের জন্মতিথিতে পালন করা হয় জন্মাষ্টমী।