নগরীতে জাতীয় চলচ্চিত্র দিবস উদ্যাপন

আপডেট: এপ্রিল ৪, ২০১৭, ১২:৩১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


‘বাংলা চলচ্চিত্রকে ভালোবাসুন, হলে গিয়ে সিনেমা দেখুন’ এই প্রতিপাদ্য নিয়ে বর্ণাঢ্য আয়োজনে জাতীয় চলচ্চিত্র দিবস ২০১৭ উৎযাপিত হয়েছে। গতকাল সোমবার (৩ এপ্রিল) দেশের বিভিন্ন স্থানের ন্যায় রাজশাহীতেও উৎসবমুখর পরিবেশে বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে দিবসটি উৎযাপন করা হয়।
রাজশাহী ফিল্ম সোসাইটি, রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি, রাজশাহী মেডিকেল কলেজ ফিল্ম সোসাইটি, রাজশাহী কলেজ চলচ্চিত্র সংসদ এবং চিলড্রেন’স ফিল্ম সোসাইটি রাজশাহী যৌথভাবে এ দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করে। সোমবার বিকেল পাঁচটায় নগরীর আলুপট্টি মোড় থেকে শোভাযাত্রাটি বের হয়। শোভাযাত্রাটি নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে নগরীর বড়কুঠি মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়। সন্ধ্যায় দিবসটি উপলক্ষে বড়কুঠি মুক্তমঞ্চে আলোচনাসভা অনুষ্ঠিত হয় এবং সভার শেষে তিনটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রর্দশিত হয়। চলচ্চিত্রগুলো হলো- গন্তব্যহীন, অগন্তুকের লাল গোলাপ এবং দ্যা রোড নট টেকেন।
সভায় সভাপতিত্ব করেন, রাজশাহী ফিল্ম সোসাইটির সভাপতি স্বাধীন চলচ্চিত্র নির্মাতা আহসান কবীর লিটন। সভায় উপস্থিত ছিলেন, সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ পাবনার সহসভাপতি ডা. রাম দুলাল ভৌমিক, রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি ড. সাজ্জাদ বকুল, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক মাহমুদ হোসেন মাসুদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট রাজশাহীর সাধারণ সম্পাদক দিলীপ কুমার ঘোষ, নাট্য ব্যক্তিত্ব কামার উল্লাহ সরকার কামাল, চিলড্রেন’স ফিল্ম সোসাইটি রাজশাহীর সভাপতি রাসেল মাহমুদ। অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, নাট্যজন তাজুল ইসলাম, চাপাইনবাবগঞ্জ ফিল্ম সোসাইটির সভাপতি চলচ্চিত্র নির্মাতা শাহারিয়ার চয়ন, ভঙ্গী নৃত্য শিল্পালয়’র সভাপতি সাংবাদিক শামীউল আলীম শাওন। এসময় রাজশাহী ফিল্ম সোসাইটি, রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি, রাজশাহী মেডিকেল কলেজ ফিল্ম সোসাইটি, রাজশাহী কলেজ চলচ্চিত্র সংসদ এবং চিলড্রেন’স ফিল্ম সোসাইটি রাজশাহী, ড্রিম মেকিং প্রডাকশন, ভঙ্গী নৃত্য শিল্পালয় সহ নগরীর বিভিন্ন নির্মাতা প্রতিষ্ঠান ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও সদস্যরা উপস্থিত ছিলেন।
এদিকে দিবসটি উপলক্ষে নগরীর তালাইমারি শহিদ মিনার চত্বরে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়। প্রদর্শিত চলচ্চিত্রগুলো হলো- নিরাবতার স্বপ্ন, ঘুড়ি ও বিকেব। এসময় সেখানে উপস্থিত ছিলেন, রাজশাহী ফিল্ম সোসাইটির সহসভাপতি সুলতানুল ইসলাম টিপু।
প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের ৩ এপ্রিল পূর্ব পাকিস্তানের প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেছিলেন। তাই ২০১২ সাল থেকে দিনটিকে জাতীয় চলচ্চিত্র দিবস হিসেবে পালন করা হচ্ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ