নগরীতে তামাক পণ্যে বিজ্ঞাপন প্রদর্শনে জরিমানা

আপডেট: জানুয়ারি ৩১, ২০১৭, ১২:১২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


নগরীতে তামাক পণ্য বিক্রয় কেন্দ্রে বিজ্ঞাপন প্রদর্শন কমাতে ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালিত হয়েছে। গতকাল দুপুরে নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে ও বড় মসজিদ, রাজশাহী প্রেস ক্লাবের সামনে ও হোটেল ওয়ারিসের সামনেসহ বেশকিছু দোকানে জেলা প্রশাসন, সিভিল সার্জন অফিস ও এসিডির উদ্যোগে এ অভিযান পরিচালিত হয়।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন, ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বোয়ালিয়া সহকারী কমিশনার (ভূমি) আবদুল্লাহ আল মাহমুদ। মোবাইল কোর্ট পরিচালনায় সহায়তা করেন, সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্যশিক্ষা অফিসার শামসুজ্জামান, এসিডির অ্যাডভোকেসি অফিসার শরিফুল ইসলাম ও আনসার ব্যাটেলিয়নের সদস্যবৃন্দ।
এসময় দোকানের সামনে তামাক কোম্পানী কর্তৃক প্রদর্শিত খালি মোড়কের আদলে সাজানো প্যাকেট, ডেস্ক লিফলেট, ডালা প্রভৃতির রাখার জন্য অর্থদন্ড প্রদান করা হয়। তামাক নিয়ন্ত্রণ আইনের ধারা ৫ এর (ছ) অনুযায়ী ৫ জন দোকানদারকে ৫০০ টাকা করে মোট ২৫০০ টাকা অর্থদন্ড প্রদান করা হয়।
প্রধানমন্ত্রী ২০৪০ সাল নাগাদ বাংলাদেশকে তামাকমুক্ত করার যে প্রতিশ্রুতি দিয়েছেন তা বাস্তবায়নের প্রধান অন্তরায় তামাক কোম্পানীগুলোর আইন না মানার সংস্কৃতি। ধূমপান ও তামাক নিয়ন্ত্রণ আইন ২০০৫ অনুসারে তামাক পণ্যের বিক্রয় কেন্দ্রে যে কোন উপায়ে বিজ্ঞাপন নিষিদ্ধ অথচ তামাক কোম্পানীগুলো দোকানদেরকে আইনের ভুল ব্যাখ্যা দিয়ে অবাধে বিজ্ঞাপন প্রদর্শণ করে চলেছে। এরই প্রেক্ষাপটে  ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালিত হয়।