নগরীতে তারের জঞ্জাল!

আপডেট: অক্টোবর ৩০, ২০২৩, ১২:০৫ পূর্বাহ্ণ

অপসারণে রাসিক’র সাহসী উদ্যোগ

এ যেন প্রদীপের নিচে অন্ধকার! পরিস্কার-পরিচ্ছন্নতার রাজশাহী মহানগরীর বিদ্যুৎ ও টেলিফোনের পোলে পোলে ঝুলে আছে তারের জঞ্জাল। এ বড়ই দৃষ্টিকটূ। সবুজসুন্দরমনোরমদৃষ্টিকাড়া রাজশাহী নগরে এ মানায় না। অপার সুন্দরের মাঝে এ যেন কলঙ্কদাগ হয়ে ঝুলছে। দিন যায়, বছর যায়- সংবাদ মাধ্যম সরব হয়-তবু তারের জঞ্জাল সাফ হয় না।
কিন্তু এবার রাজশাহী সিটি করপোরেশন বেশ নড়েচড়ে বসেছে। এ জঞ্জাল দূর না হলে নগরীর সৌন্দর্য ও নিরাপত্তা অসম্পূর্ণ থেকে যায়।

স্থানীয় সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়ে রাজশাহী সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ তারের জঞ্জাল সাফ করার জন্য সাফ সাফ সংশ্লিষ্টদের জানিয়ে দিয়েছেন। ওই বিজ্ঞাপনে রাজশাহী মহানগরীতে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠানসমূহকে জানিয়ে দেয়া হয়েছে, তারা যেন তারের জঞ্জাল দ্রুত সময়ে নিজ দায়িত্বে অপসারণ করে নেয়। একইসাথে এই পরামর্শও দেয়া হয়েছে যে, আধুনিক ওয়ারলেস ইন্টারনেট সার্ভিস ব্যবস্থার মাধ্যমে নাগরিকদের ইন্টারনেট সেবা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে। দ্রুত তারের জঞ্জাল অপসারণ না করা হলে সিটি কর্পোরেশন কর্তৃক সেগুলো অপসারণ করা হবে।

বিজ্ঞাপনে জঞ্জাল অপসারণের কারণ সম্পর্কে বলা হয়েছে যে, নগরীর বিভিন্ন সড়ক ও পাড়া-মহল্লার অলি-গলিতে বৈদ্যুতিক খুঁটি ও ল্যাম্পপোস্টে বিভিন্ন ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানের তার ঝুলে আছে, অনেক স্থানে অতিরিক্ত তার কণ্ডুলি আকারে এবং কোথাও বা পাখির বাসার মতো হয়ে আছে। এসব তারের জঞ্জালের কারণে পরিচ্ছন্ন ও সুন্দর রাজশাহী মহানগরীর সৌন্দর্য্য নষ্ট হচ্ছে।

তারের জঞ্জাল শুধুই কি নগরীর সৌন্দর্যই নষ্ট করছে, একই সাথে তারের জঞ্জালের কারণে আর্থিং, শর্ট সার্কিট হয়ে দুর্ঘটনারও ঝুঁকি তৈরি করছে। সোনার দেশ পত্রিকার এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, এই জঞ্জালের উৎস থেকে প্রায়ই ঘটছে অগ্নিকাণ্ডসহ নানা দুর্ঘটনা। নগরবাসীও এ জঞ্জাল থেকে রক্ষা পেতে চায়।

রাজশাহী সিটি কর্পোরেশনকে সাধুবাদ জানাতেই হয় যে, তারা সাহসী একটি উদ্যোগ গ্রহণ করেছেন যা নগরবাসীর নিরাপদ পথচলা নিশ্চিত করবে এবং দৃষ্টিকটূভাব থেকে মুক্ত করবেন। আমরাও প্রত্যাশা রাখি সিটি কর্পোরেশনের এই উদ্যোগ সফল পরিণতি লাভ করবে। রাজশাহী সিটি কর্পোরেশনের এই উদ্যোগই দেশজুড়ে আদর্শ হিসেবে পরিগণিত হবে। নগরবাসী নগর কর্তৃপক্ষের সাথেই আছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ