নগরীতে দিনের বেলায় অবাধে ঢুকছে পণ্যবাহী ট্রাক

আপডেট: September 15, 2020, 12:08 am

নিজস্ব প্রতিবেদক:


দিনের বেলায় নগরীতে অবাধে ঢুকছে পণ্যবাহী ট্রাক। এসব ট্রাক নগরীর বিভিন্ন গুরুত্বপর্ণ সড়ক দিয়ে চলাচল করেছে। যদিও বাইপাস সড়ক দিয়ে চলাচলের কথা রয়েছে ট্রাকগুলোর। কিন্তু সেই আদেশ মানছেন না ট্রাক চালকরা। তবে এবিষয়ে পুলিশ বলছেন, দিনের বেলায় নগরীতে ট্রাক ঢুকলে আইনগত ব্যবস্থাগ্রহণ করা হবে।
জানা গেছে, নগরীর রেলগেট, ভদ্রা মোড়, তালাইমারী, বিনোদপুর কাটাখালী এলাকায় দেখা যায় মালবাহী ট্রাক। এছাড়া অহরহ চলে বালুবাহী ট্রাক। দিনের বেলা নগরীর কাশিয়াডাঙ্গা দিয়ে শহরের মধ্যে পণ্যবাহী ট্রাক ঢোকে।
রাজশাহী সিটি করপোরেশনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল বলেন, ‘বালুবাহী ট্রাকগুলো রাতে চলাচল করতো। দিনে চলাচলের জন্য জরিমানাও করা হয়েছিল। করোনার কারণে অভিযান বন্ধ ছিলো। আবার অভিযান পরিচালনা করা হবে।’
নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন ট্রাক চালক জানায়, অনেক ট্রিপ থাকে নগরীর ভেতরে। দেখা যায় বিভিন্ন জায়গা থেকে মালামাল নিয়ে আসতে আসতে সকাল হয়ে যায়। ফলে নগরীর ভেতরে ঢোকা ছাড়া উপায় থাকে না। আর নগরীর মধ্যে না ঢুকলে রাতের জন্য অপেক্ষা করলে সারাদিন বসে থাকতে হবে। তাই চুপেচাপে ঢুকে পড়তে হয় নগরীতে।
জানা গেছে, নগরীর মধ্যে বিভিন্ন স্থাপনা তৈরিতে ব্যবহার্য নির্মাণ সামগ্রী ট্রাকে বহন করতে হয়। এক্ষেত্রে মানা হচ্ছে না কোন নির্দেশনা। এছাড়া নগরীর বিভিন্ন জায়গায় গড়ে উঠেছে নির্মাণ সামগ্রীর দোকান। এছাড়া দিনের বেলায় হারহামেশায় পণ্য ট্রাক দেখা যায়।
নগরীর কাশিয়াডাঙ্গার বাসিন্দা কাউসার আলী জানান, নগরীর মধ্যে তিনি প্রতিদিনই ইট, বালুসহ নির্মাণ সামগ্রীর বহনকারী যানবহন চলাচল করতে দেখেন। অধিকাংশ বালু ভর্তি ট্রাকের উপরে পর্দা বা কার্পেট দেওয়া হয় না। আর দিলেও সেটা ছোট। ফলে বাতাসে বালু উড়ে পড়লে পথচারীদের বিড়ম্বনায় পড়ে।
আব্দুর রহমান নামের আরেক ব্যক্তি জানান, বালুর ঘাটগুলো থেকে অধিকাংশ সময় দিনের বেলাতেও ট্রাকে করে বালু তোলা হয়। সেই বালু নগরীর বিভিন্ন এলাকায় নিয়ে যাওয়া হয়। নগরীর রাস্তাঘাটে ভারি যানবাহন চলতে দেখা যায়।
রাজশাহী জেলা ট্রাক মালিক গ্রুপের সাধারণ সম্পাদক সাদরুল ইসলাম জানান, সকাল ৮ টা থেকে রাত ৮ টা পর্যন্ত কোনো ধরনের ট্রাক নগরীতে ঢুকতে পরবে না। যদি বাইরে কোনো ট্রাক আসে, তাহলে ট্রাকটিকে টার্মিনালে রাখতে হবে।
রাজশাহী নগর পুলিশে মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস বলেন, সকাল ৮ টার পরে এবং রাত ৮ টার আগে কোনো ট্রাক নগরীতে ঢুকলে আইনগত ব্যবস্থাগ্রহণ করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ