নগরীতে দুই দিনব্যাপি জীবনানন্দ কবিতা মেলা শুরু

আপডেট: অক্টোবর ১৩, ২০২৩, ১১:১০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


কবি ও কবিতার সংগঠন কবিকুঞ্জ আয়োজিত একাদশ জীবনানন্দ কবিতা মেলা-২০২৩ শুরু হয়েছে। এই মেলায় সারাদেশ ও ওপার বাংলা থেকে প্রায় দু’শো কবি অংশ নিচ্ছেন। শুক্রবার (১৩ অক্টোবর) শাহ্মখদুম কলেজে প্রাঙ্গণে মেলার উদ্বোধন করা হয়।

জাতীয় সংগীত পরিবেশন, জাতীয় পতাকা উত্তোলন, বেলুন, ফেস্টুন উড়িয়ে দুই দিনব্যাপী এই মেলা উদ্বোধন করা হয়। মেলার উদ্বোধন করেন অর্থনীতিবিদ, রবীন্দ্র গবেষক ও বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক সনৎ কুমার সাহা।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবিকুঞ্জের সভাপতি অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক। স্বাগত বক্তব্য দেন কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার। রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ইমতিয়াজ হোসেন, পশ্চিমবঙ্গের কথাসাহিত্যিক সৌমিত্র লাহিড়ী ও কবি জুলফিকার মতিন বক্তব্য দেন।

রবীন্দ্রোত্তর বাংলা কবিতায় গভীরতর প্রভাব বিস্তারকারী কবি জীবনানন্দ দাশের নামে বিগত একদশক ধরে নিয়মিত মেলা আয়োজন করছে স্থানীয় কবি ও লেখকদের সংগঠন কবিকুঞ্জ।

প্রথম অধিবেশনে উদ্বোধনী অনুষ্ঠিত হয়। দ্বিতীয় অধিবেশনের প্রথমপর্বে বিকেলে ‘কবিকণ্ঠে কবিতাপাঠ’, দ্বিতীয়পর্বে বিকাল সাড়ে পাঁচটায় ‘বাংলা সাহিত্যের গতি-প্রকৃতি’ শীর্ষক আলোচনা, তৃতীয়পর্বে সন্ধ্যা সাড়ে সাতটায় ‘আমন্ত্রিত অতিথিবৃন্দের কবিতাপাঠ’ অনুষ্ঠিত হবে।

শনিবার (১৪ অক্টোবর) প্রথম অধিবেশনে প্রথমপর্বে সকাল ১০টায় ‘আড্ডা’, দ্বিতীয়পর্বে বিকাল ৪টায় ‘কবিকণ্ঠে কবিতাপাঠ’, তৃতীয়পর্বে সন্ধ্যা ৬টায় ‘জীবনানন্দ স্মারক বক্তৃতা’; দ্বিতীয় অধিবেশন- সন্ধ্যা ৭টায় ‘কবিকুঞ্জ পদক-২০২৩’ প্রদান করা হবে।

এবার বাংলা কবিতায় বিশেষ অবদানের জন্য কবি গোলাম কিবরিয়া পিনু এবং ছোট কাগজ সম্পাদনায় পুনশ্চসম্পাদক রবু শেঠ এই পদকে ভূষিত হয়েছেন। সমাপনী অনুষ্ঠানে তাদের হাতে আনুষ্ঠানিকভাবে উত্তরীয়, প্রশংসাপত্র, অর্থমূল্য ও পদকতুলে দেওয়া হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version