নগরীতে দুই দিনব্যাপী ‘৫ মিনিটের চলচ্চিত্র নির্মাণ কর্মশালা’ শুরু

আপডেট: জুলাই ১৯, ২০২২, ৯:৫১ অপরাহ্ণ

নিজেস্ব প্রতিবেদক:


নগরীতে জেলা শিল্প কলা একাডেমি, রাজশাহীর ব্যবস্থাপনায় জেলা শিল্পকলা একাডেমি চলচ্চিত্র সংসদের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ২দিন ব্যাপী ‘৫ মিনিটের চলচ্চিত্র নির্মাণ কর্মশালা’। মঙ্গলবার (১৯ জুলাই) জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এই কর্মশালা অনুষ্ঠিত হয় । চলচ্চিত্র নির্মাণ কর্মশালা পরিচালনা করেন জনপ্রিয় নির্মাতা ও অভিনেতা সালাহউদ্দিন লাভলু ।

কর্মশালায় প্রায় ২০০ জনের অংশগ্রহণের মধ্য দিয়ে প্রথম দিনের কার্যক্রম পরিচালিত হয়। কর্মশালায় চলচ্চিত্রের উদ্ভব ও বিকাশ, গতানুগতিক চলচ্চিত্রের সাথে অ্যানিমেশন চলচ্চিত্রের অবস্থান নির্মাণ প্রক্রিয়া, ডিজিটাল চলচ্চিত্র বা স¦ল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের ধারণা ও নির্মাণ, চিত্রনাট্য রচনা, সিনেমাটোগ্রাফি সহ চলচ্চিত্রের খুঁটিনাটি নানা বিষয়ে দিকনির্দেশনা সহ অংশগ্রহণকারীদের ধারণা দেওয়া হয়। শুধু ক্যামেরা দিয়ে নয় হাতে থাকা মুঠোফোন দিয়েও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ সম্ভব।

এছাড়া স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে অংশগ্রহণকারীদের থেকে তাদের চিন্তা ভাবনা মতামত নেওয়ার ভিত্তিতে নানা রকম কৌশল উপায় আলোচনা করা হয় ।

কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থী মুক্তাদীর করিম কুয়াশা বলেন,আমরা যারা এখানে আছি বা রাজশাহীতে এমন একটি চলচ্চিত্র কর্মশালা হচ্ছে যা আসলে আমাদের জন্য শেখার জায়গা তৈরি করে। আজকের কর্মশালা যেহেতু চলচ্চিত্র বিষয়ক, আমরা যারা চলচ্চিত্র নিয়ে কাজ করি বা কাজ করতে আগ্রহী। এছাড়া তরুণ প্রজন্মের যারা খুঁদে নির্মাতা রয়েছেন তাদের জন্য প্রতিটা জিনিস শিক্ষণীয়। সালাহউদ্দিন লাভলু মতো গুনি ব্যক্তি যখন এমন কর্মশালা পরিচালনা করছেন সেখানে অবশ্যই শেখার কিছু আছে। আমরা যেসব বিষয় কখনো সেই ভাবে চিন্তা করিনা তা নিয়েও একটি চলচ্চিত্র হতে পারে । কোনো ব্যক্তি ছাড়া শুধুমাত্র দৃশ্যের মাধ্যমে কথা বলা ও দর্শকদের সামনে বিষয়বস্তু বর্ণনা করা যায়।

২দিন ব্যাপী কর্মশালার প্রথম দিন শেষে অংশ্যগ্রহণকারীরা সাধারণ বা পরিচিত অনেক বিষয়কে নতুন ভাবে দেখতে, চিন্তা ও অনুধাবন করতে পারবে। দ্বিতীয় দিনের বাকি প্রশিক্ষণের শেষে সাংস্কৃতিক আয়োজন সহ অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হবে ।