নগরীতে ধসে পড়লো চারতলা ভবন নিম্নমানের নির্মাণ সামগ্রীতে কাজ, ছিলো না অনুমোদন, কারণ দর্শনের নোটিশ করবে আরডিএ

আপডেট: জুন ২০, ২০২১, ১১:২৯ অপরাহ্ণ

ধসে পড়লো নির্মাণাধীন চারতলা ভবন।

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীতে একটি চারতলা ভবন ধসে পড়েছে। ভবনটিতে কেউ না থাকায় হতাহতের কোন ঘটনা ঘটেনি। তবে চাপা পড়েছে কয়েকটি প্রাইভেটকার। রোববার (২০ জুন) বেলা ৩টার দিকে নগরীর কয়েরদাঁড়া এলাকায় এ ঘটনা ঘটে।
তবে ভবন নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ উঠৈছে। বিয়ষটি নিয়ে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ) বলছে, ‘ভবন মালিককে কারণ দর্শনের নোটিশ করা হবে। জানতে চাওয়া হবে তারা আরডিএর অনুমতি ছাড়া এমন ভবন নির্মাণ করেছে কেন?’
সরেজমিনে গিয়ে দেখা গেছে- ভবনটি খুব একটা পুরানো নয়। তবে ভবনটি নির্মাণ কাজ চলমান রয়েছে। চার তলার উপরে আর তলার বিম উঠানোর কাজ চলছে। ভবনটিতে তেমন কেউ থাকতো না। তবে এই ভবনটি ধসে পড়ায় পাশের একটি ভবন ক্ষতিগ্রস্থ হয়েছে। সেই ভবনের কাঁচের জানালা ভেঙে গেছে।
স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে আস্তে আস্তে নির্মাণ হচ্ছে ভবনটি। ভবনটি নির্মাণে মাঝে মধ্যেই কাজ চলে। এছাড়া পুরো ভবনে গোটা ইটের চেয়ে বেশি ভাঙ্গড়ি ইট ব্যবহার বেশি করা হয়েছে। এছাড়া ছাদে নির্দিষ্ট দূরুত্বের চেয়ে দূরে রড দেয়া হয়েছে। এছাড়া ভবনটি পড়ে যাওয়ার পরে সব ইট আলাদা-আলাদা হয়েছে। তাতে ফুটে উঠেছে নিম্নমানের নির্মাণ কাজের চিত্র।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রাজশাহী সদর স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার আবদুর রউফ জানান, ভবনটির দৈর্ঘ্য প্রায় ৮০ ফুট। প্রস্থে ছিল ৪০ ফুট। চারতলা পর্যন্ত নির্মাণ কাজ শেষ হয়েছিল। ওপরে আরেকতলা তোলার জন্য বিম ওঠানো হয়েছিল। অত্যন্ত নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে ভবনটি নির্মাণ করা হচ্ছিল। এ কারণে ভবনটি ধসে পড়েছে।
জানা গেছে, ভবনটির মালিক ছিলেন আক্তারুজ্জামান বাবলু নামের এক ব্যবসায়ী। প্রায় এক বছর আগে তিনি মারা গেছেন। এখন ভবনের মালিকানায় আছেন তার ছোট ভাই নুরুজ্জামান পিটার। তবে আক্তারুজ্জামান বাবলুর মৃত্যুর পর থেকে ভবনটিতে আর কাজ হয়নি।
ভবন মালিকের ব্যবস্থাপক তোফাজ্জল হোসেন দাবি করেন, ভালমানের সামগ্রীই ব্যবহার করা হয়েছিল। তিনি বলেন, ভবন আগেই নির্মাণ করা হয়েছিল। কিন্তু কেউ থাকত না।’
রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) প্রকল্প পরিচালক শেখ কামরুজ্জামান জানান, ভবনটি নির্মাণে আরডিএর কোন নকশার অনুমোদন নেই। তবে এই ঘটনায় কারণ দর্শানের নোটিশ করা হবে।
ফায়ার সার্ভিসের রাজশাহী স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার আবদুর রউফ বলেন, ভবনের নকশা অনুমোদন ছিল কিনা, কোন ধরনের নির্মাণ সামগ্রী ব্যবহার হয়েছিল- এসব তারা তদন্ত করে দেখবেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ