নগরীতে বিশ্বমান দিবস উদযাপিত

আপডেট: অক্টোবর ১৯, ২০১৬, ১১:৪৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক
নগরীতে গতকাল বুধবার সকালে ৪৭তম বিশ^মান দিবস উদ্যাপন করা হয়েছে। ‘মান আস্থা সৃষ্টি করে’  প্রতিপাদ্যকে সামনে রেখে এ উপলক্ষে নগরীর একটি রেস্টুরেন্টে আলোচনা সভার আয়োজন করা হয়।
আলোচনা সভায় বক্তারা বলেন, আন্তঃর্জাতিক মানের কোন পণ্য বা সেবা গুণাগুণ, নিরাপত্তা, সামঞ্জস্যতার বিষয়ে বিশ^স্ততার ক্ষেত্র সৃষ্টি করে। তাই গুণগতমান নিয়ন্ত্রণে আপোষ করার কোন সুযোগ নেই। বক্তারা বলেন, পণ্যের গুণগতমান নিশ্চিত করা গেলে জনমনে যে আস্থা ও বিশ^াস তৈরি হয় তা ক্রেতাকে ধরে রাখতে সাহায্য করে।
তারা বলেন, সঠিক মানের অনুসরণ মানুষকে যেমন সুস্থ জীবনের নিশ্চয়তা দেয় তেমনি ব্যবসা-বাণিজ্যে দেশকে অর্থনৈতিকভাবে সুদৃঢ় করে জাতিকে স্বাবলম্বী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অনুষ্ঠানে বক্তারা প্রশাসনসহ সুশীল সমাজের সকলের প্রতি নিজ নিজ অবস্থান থেকে নিত্য ব্যবহার্য সকল পণ্যসহ সেবা প্রদানের ক্ষেত্রের মানও নিশ্চিতকরণের বিষয়ে গুরুত্বারোপ করেন। তারা বলেন, ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের রাষ্ট্র এবং ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রের অবস্থানে নিতে গেলে সকল বিষয়ে মানের সঠিকতা অনুসরণের কোন বিকল্প নেই।
বিএসটিআই-এর রাজশাহী আঞ্চলিক অফিসের পরিচালক এবিএম মর্ত্তজা হোসেন শাহ্ এর সভাপতিত্বে অনুষ্ঠানে রাজশাহী বিভাগীয় কমিশনার আব্দুল হান্নান প্রধান অতিথি এবং জেলা প্রশাসক কাজী আশরাফ, রাজশাহী চেম্বার অব কমার্সের সভাপতি মনিরুজ্জামান, রাজশাহাী জেলা ক্যাব এর সভাপতি কাজী গিয়াস, নর্থ বেঙ্গল ইউনিভার্সিটির আইন বিভাগের প্রফেসর ড. নাসরিন লুবনা ও রাজশাহী বিশ^বিদ্যালয়ের মার্কেটিং বিভাগের প্রফেসর ড. মো: শাহ্ আজম  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিএসটিআই এর উপপরিচালক নূরুল ইসলাম মূল প্রবন্ধ উপস্থাপন করেন।