নগরীতে বিশ্ব জীববৈচিত্র্য দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

আপডেট: মে ২৫, ২০২৪, ১০:৫৪ অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি:


বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) এর উদ্যোগে রাজশাহীতে বিশ্ব জীববৈচিত্র্য দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (২৫ মে) সকাল সাড়ে ১০টায় নগরীর কলাবাগান এলাকায় অবস্থিত সেভ দি ন্যাচার এন্ড লাইফ এর সম্মেলন কক্ষে জীববৈচিত্র্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ‘জীববৈচিত্র্য সংরক্ষণ পরিকল্পনা বাস্তবায়নের অংশ হওয়া প্রয়োজন’ শীর্ষক সেমিনারে মুখ্য-আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র উপাচার্য ও বি.বি.সি.এফ এর উপদেষ্টা-অধ্যাপক ড. বিধান চন্দ্র দাস।

উদ্বোধক হিসেবে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) এর সাধারণ সম্পাদক প্রকৌশলী জুনায়েদ আহমেদ। আমন্ত্রিত অতিথিবৃন্দের মাঝে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের ভেটেরিনারী এন্ড এনিমেল সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মোঃ জালাল উদ্দিন সরদার, রোটারী ক্লাব অফ রাজশাহী সেন্ট্রাল এর সভাপতি রোটারিয়ান ড. হেমায়েতুল ইসলাম আরিফ, বাংলাদেশ লাইভস্টক সোসাইটি এর সহ-সম্পাদক মিসেস সেলিনা বেগম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ বায়োলজিক্যাল সায়েন্স এ্যালামনাই এ্যাসোসিয়েশান এর সভাপতি অধ্যাপক ড. আব্দুল মান্নান সরকার। এছাড়া অনলাইনে জুম এ্যাপসে বক্তব্য রাখেন বিবিসিএফ এর প্রধান উপদেষ্টা ও বাংলাদেশ ফরেস্ট একাডেমী, চট্টগ্রাম এর পরিচালক ড. মোল্যা রেজাউল করিম। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বিবিসিএফ এর সহ-সভাপতি মোঃ মিজানুর রহমান ইউসূফী।

মুখ্য আলোচক তার বক্তব্যে, জীববৈচিত্র্যের প্রজাতিগত, জিনগত, ও বাস্তুতান্ত্রিক বৈচিত্র্য বিষয়ে আলোকপাত করেন। তিনি বলেন বর্তমান শতকে জীববৈচিত্র্যের অখন্ডতা নষ্ট হয়ে এমন এক পর্যায়ে পৌঁছেছে যে, তা পৃথিবীর সহ্যসীমা অতিক্রম করেছে। তিনি আরো বলেন জীববৈচিত্র্য টিকে থাকার তথা ভারসাম্য বজায় রাখার নিয়ামক ৯টি; যথা- জীবজগতের অখন্ডতা হ্রাস, জলবায়ু পরিবর্তন, মানবসৃষ্ট ক্ষতিকর পদার্থসমূহের পরিমাণ, ওজনস্তর ক্ষয়, বাতাসে ক্ষুদ্র কণা (এ্যারোসল) এর উপস্থিতি, সমুদ্রের অম্লতা বৃদ্ধি, জীব-ভূ-রাসায়নিক প্রবাহ পরিবর্তন, মিঠা পানি পরিবর্তন ও ভূমি অবস্থার পরিবর্তন। তন্মধ্যে ২০২৩ সালে ৬টি নিয়ামকই তার মাত্রা অতিক্রম করে যায়। ফলে পরিবেশ তথা জীববৈচিত্র্য আজ বিপর্যস্ত। আর সেকারণেই গড় তাপমাত্রা প্রতিবছরই রেকর্ড অতিক্রম করছে।

একই সাথে জীববৈচিত্র্য সংরক্ষণে করণীয় বিষয়সমূহ নিয়ে আলোকপাত করা হয় সেমিনারটিতে। আমন্ত্রিত অতিথিবৃন্দ তাদের বক্তব্যে বলেন, বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে প্রকৃতি, পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় অক্লান্তভাবে কাজ করে যাওয়া দুই শতাধিক সংগঠনের কেন্দ্রীয় সংগঠন বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ)। বিবিসিএফ এর কর্মকান্ডের ফলে বর্তমানে সারাদেশে সচেতনতা বৃদ্ধি পেয়েছে এবং প্রকাশ্যে পাখি শিকার ও বিক্রি বন্ধ হয়েছে। সেই সাথে বিবিসিএফ এর উদ্যোগে দেশব্যাপী বৃক্ষরোপণসহ বিভিন্ন সমাজসেবামূলক কর্মকান্ড পরিচালিত হয়ে আসছে।

সেমিনারটিতে সেভ দি ন্যাচার এন্ড লাইফ, বাংলাদেশ লাইভস্টক সোসাইটি, বেটার নেচার এন্ড সোসাইটি, রাজশাহী বার্ড ক্লাব, দিনের আলো হিজড়া সংঘ, কল্পনা প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা, রোটারী ক্লাব অফ রাজশাহী সেন্ট্রাল, চলনবিল পরিবেশ উন্নয়ন ও প্রকৃতি সংরক্ষণ ফোরামসহ রাজশাহী অঞ্চলের প্রকৃতি, পরিবেশ ও জীববৈচিত্র্য নিয়ে কাজ করা সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনসমূহ অংশগ্রহণ করে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version