নগরীতে মাহালে মাতৃভাষা দিবস পালিত

আপডেট: মার্চ ১০, ২০১৭, ১২:১৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক



নগরীতে আদিবাসী মাহালে সম্প্রদায় তাদের মাহালে মাতৃভাষা দিবস পালন করেছে। বৃহস্পতিবার বিভিন্ন আয়োজনে তারা দিবসটি পালন করে।
দিবসটি উপলক্ষে সকাল ১০টায় নগরীর আলুপট্টি বঙ্গবন্ধু চত্ত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের করেন মাহালে সম্পদ্রায়ের লোকজন। র‌্যালীটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে রাজশাহী গণগ্রন্থাগারের সামনে গিয়ে শেষ হয়।
মাহালে মাতৃভাষা দিবস উপলক্ষে রাজশাহীতে অবস্থিত মাহালে সম্পদ্রায়ের তিনটি স্কুলের শিক্ষার্থীদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। পরে দুপুরে গণ গ্রন্থাগারে এক সাংষ্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন তারা। এসময় তারা আদিবাসীদের বিভিন্ন ভাষা সংরক্ষণ ও মাতৃভাষায় লেখাপড়া করার সুযোগ প্রদানের দাবি জানান।
মাহালে ল্যাঙ্গুয়েজ এন্ড ডেভেলপমেন্ট কমিটির সভাপতি মেরিনা হাসদার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক মাইকেল মানরি, আদিবাসী মুক্তি মোর্চার সভাপতি যোগেন্দ্রনাথ সরেন, মাহালেদের উন্নয়নে কাজ করা বেসরকারী সংস্থা মাসাউসের নির্বাহী পরিচালক জাকারিয়াস ডুমরি প্রমূখ।
উল্লেখ্য, এর আগে মাহালেদের নিজস্ব লিখিত কোন ভাষা ছিলো না। ২০০৬ সালের ৯ মার্চ মাহালেদের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ রাজশাহীর দামকুড়াহাটে একত্রিত হয়ে রোমান বর্ণমালাকে মাহালে ভাষায় রুপান্তর করে নিজেদের স্বতন্ত্র একটি ভাষা উদ্ভাবন করেন। এরপর থেকে প্রতিবছর দিনটি মাহালে মাতৃভাষা দিবস হিসেবে পালন করে আসছে উত্তবঙ্গ ও সিলেটে থাকা প্রায় ৪৫ হাজার মাহালে সম্প্রদায়।

এ বিভাগের অন্যান্য সংবাদ