নগরীতে লাল সবুজের পতাকা হাতে হাতে

আপডেট: ডিসেম্বর ১২, ২০১৬, ১২:০৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক



নগরীতে স্বাধীনতা দিবসের লাল সবুজের পতাকা উড়ছে হাতে হাতে। আর কদিন পর স্বাধীনতা দিবস। স্বাধীনতা দিবসকে কে›ন্দ্র করে জাতীয় পতাকা বিক্রি শুরু হয়েছে। স্বাধীনতা দিবসে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে সরকারি অফিস, ক্লাব কিংবা প্রতিটি বাড়িতে উড়ানো হবে জাতীয় পতাকা। সারা বছর না হলেও স্বাধীনতা দিবস এলেই পতাকার চাহিদা বাড়ে। দিবসটির উদযাপনকে কেন্দ্র করে অন্যান্য মাসের চেয়ে পতাকার চাহিদা বেশি থাকে ডিসম্বর মাসে। ছোট-বড় সবাই একটি করে পতাকা সঙ্গে রাখেন। তাই  বিভিন্ন অঞ্চল থেকে এসে ফেরিওয়ালারা রাস্তায় ঘুরে ঘুরে বিক্রি শুরু করছেন পতাকা।
নগরীর সাহেববাজার এলাকায় শমসের আলী নামে একজন ফেরিওয়ালা রাস্তায় ঘুরে পতাকা বিক্রির দৃশ্য দেখা যায়। তিনি জানান, পতাকার দাম ক্রেতার নাগালের মধ্যে রয়েছে। একবারে ছোট আকারের পতাকা ১০ টাকায় বিক্রি হচ্ছে। এরপর সাইজ অনুসারে বিক্রি হচ্ছে পতাকা। একটু বড় ধরনের পতাকা দেড়’শ বা দুই’শ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে।
নগরীর বিভিন্ন এলাকায় ফেরি করে পতাকা বিক্রি হচ্ছে। এছাড়া বিভিন্ন এলাকার মোড়ের দোকানগুলোতে বিক্রির জন্য পতাকা টাঙিয়ে রাখতে দেখা যায়। ফলে দোকানগুলোতে পতাকা কেনার আগ্রহ দেখা যাচ্ছে স্থানীয়দের। মোটরসাইকেল, অটোরিকশার সামনে ছোট আকারের পতাকাগুলো টাঙিয়ে রাখতে দেখা যাচ্ছে। ছোট আকারের পতাকাগুলো বহনে সহজ ও দাম সাশ্রয়ী হওয়ায় বেচাবিক্রি বেশি হচ্ছে বলে জানান ব্যবসায়ীরা। পাতাকার নির্দিষ্ট মাপ থাকার পরেও ছোট বড় সব মাপেরই পতাকা দেখা যায় ফেরিওয়ালাদের কাছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ