নগরীতে শিল্পোদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্স শুরু

আপডেট: আগস্ট ২৮, ২০১৭, ১২:৫৬ পূর্বাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি


বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করর্পোরেশন (বিসিক) এর রাজশাহী শিল্প সহায়ক কেন্দ্রের উদ্যোগে শিল্পোদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে। গতকাল রোববার সকালে নগরীর সপুরাস্থ আঞ্চলিক কার্যালয়ে তিনদিনব্যাপি প্রশিক্ষণ কোর্স শুরু হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বিসিক-এর আঞ্চলিক পরিচালক প্রকৌশলী আজাহারুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বিসিক-এর ব্যবস্থাপক সাজেদুর রহমান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিসিক-এর বিশেষজ্ঞ তামান্না রহমান, শিল্প সহায়ক কেন্দ্রের জরিপ ও তথ্য কর্মকর্তা আকমল হোসেন, সম্প্রসারণ কর্মকর্তা আনোয়ারুল করিম, মূল্যায়ন ও পরিধারণ কর্মকর্তা ওয়ালেদা খাতুন। কোর্স কো-অর্ডিনেটরের দায়িত্ব পালন করেন, সহকারী প্রশাসনিক কর্মকর্তা নজরুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, শিল্প সহায়ক কেন্দ্রের উপ-মহাব্যবস্থাপক মাহবুবর রহমান।
উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিবৃন্দ বলেন, বাংলাদেশে শিল্পায়নের গতি ত্বরান্বিত এবং প্রকৃত শিল্পোদ্যোক্তা সৃষ্টির জন্য শিল্পোদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণের বিকল্প নেই। বর্তমান সরকারের ঘোষিত স্বনির্ভর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এই ধরণের প্রশিক্ষণের গুরুত্ব অপরিসীম। এই প্রশিক্ষণের মাধ্যমে আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) কাজ করে যাচ্ছে। এই প্রশিক্ষণ নিয়ে তরুণ শিল্পোদ্যোক্তা শিল্প স্থাপনের মাধ্যমে দেশকে অর্থনৈতিকভাবে সাম্বলবী এবং বেকার সমস্যা দূরীকরণে ভূমিকা রাখবে।
উল্লেখ্য, চলতি অর্থ বছরে রাজশাহীতে ১৭৫ জনসহ ৬৪টি জেলায় সাড়ে ৮হাজার জনকে এই প্রশিক্ষণ প্রদান করা হবে। এই প্রশিক্ষণে ৫৩জন ক্ষুদ্র ও কুটির শিল্পোদ্যোক্তা প্রশিক্ষণে অংশ নেয়।
প্রশিক্ষণ কোর্সে তিনদিন ব্যাপী শিল্পোদ্যোক্তা, শিল্পনীতি, ব্যাংক ঋণ প্রাপ্তি, পণ্যের বাছাইকরণ, হিসাব রক্ষণ, উৎপাদন ও মান নিয়ন্ত্রণ, শিল্পনগরীতে প্লট বরাদ্দ ইত্যাদি বিষয়ে ধারণা প্রদান করা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ