নগরীতে সাংবাদিকদের অবস্থান কর্মসূচি পালিত

আপডেট: জুলাই ৩১, ২০১৭, ১:৩০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে নগরীতে অবস্থান কর্মসূচি পালন করেছেন বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা। রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) ব্যানারে রবিবার বেলা ১১ টায় রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে চলমান আন্দোলনের কর্মসূচি হিসেবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু’র অপসারণ দাবি করা হয়। একইসঙ্গে অষ্টম ওয়েজবোর্ড পূর্ণাঙ্গ বাস্তবায়ন ও কালক্ষেপণ না করে নবম ওয়েজবোর্ড ঘোষণার দাবি জানানো হয়।
রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাজী শাহেদ এ অবস্থান কর্মসূচিতে সভাপতিত্ব করেন। অন্যদের মধ্যে আরইউজের সাধারণ সম্পাদক মামুন-অর-রশিদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সদস্য জাবীদ অপু ও আনিসুজ্জামান ছাড়াও আরইউজের কোষাধ্যক্ষ তবিবুর রহমান মাসুম, নির্বাহী সদস্য সাইফুর রহমান রকি, সাবেক কোষাধ্যক্ষ তৈয়বুর রহমান, আরইউজে সদস্য তানজিমুল হক, জিয়াউল গনি সেলিম, সুব্রত দাস, মাহবুব আলম, শামীম হোসেন, নাজমুল ইসলাম, সিনিয়র আলোকচিত্রী আজাহার উদ্দিন, রাজশাহী ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সামাদ খান প্রমুখ উপস্থিত ছিলেন।
সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, ২০১২ সালে গণমাধ্যম কর্মীদের জন্য ৮ম বেতন বোর্ড গঠন করা হয় এবং ২০১৩ সালের সেপ্টেম্বরে বোর্ড বোয়েদাদ ঘোষণা করা হয়। এতে বেতন-ভাতা কাঙ্খিত হারে বৃদ্ধি পায়নি। সরকার সে সময় আশ্বাস দিয়েছিল দ্রুত আরেকটি বোর্ড ঘোষণা করে পুষিয়ে দেয়া হবে। কিন্তু সে আশ্বাস বাস্তবায়ন হয়নি বরং সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা অসময়ে বৃদ্ধি করে সাংবাদিকদের চেয়ে দ্বিগুন করা হয়। এতে সরকারী চাকুরিজীবিদের সাথে সাংবাদিকদের বেতন ভাতার বিস্তর পার্থক্য সৃষ্টি হয়।
নেতৃবৃন্দ বলেন, তথ্যমন্ত্রীর সঙ্গে বেতন ভাতা নিয়ে দু’বছর যাবৎ আলোচনা হচ্ছে কিন্তু বারবার তথ্যমন্ত্রী প্রতিশ্রুতি দিয়ে তা ভঙ্গ করছেন। নানা সময়ে ছলচাতুরির আশ্রয় নিচ্ছেন। সর্বশেষ এক বছর যাবৎ মালিকরা প্রতিনিধি দেয় না- বলে ওয়েজবোর্ড হচ্ছে না বলে অজুহাত দিয়ে যাচ্ছেন তিনি। এছাড়া সাংবাদিকদের নিপীড়নকারী আইসিটি আইনের ৫৭ ধারার পক্ষেও সাফাই গাইছেন তথ্যমন্ত্রী। তাই সাংবাদিকরা তথ্যমন্ত্রীর অপসারণ দাবির পাশাপাশি অষ্টম ওয়েজবোর্ড পূর্ণাঙ্গ বাস্তবায়ন ও নবম ওয়েজবোর্ড ঘোষণার দাবি জানান।

এ বিভাগের অন্যান্য সংবাদ