নগরীতে স্টেকহোল্ডারদের সাথে নেটওয়ার্কিং মিটিং

আপডেট: ফেব্রুয়ারি ৯, ২০২২, ১০:২৫ অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি


রাজশাহী নগরীতে অধিকার, মানবাধিকার ও আইন সম্পর্কে সচেতনতাবৃদ্ধির লক্ষে বুধবার (০৯ ফেব্রুয়ারি) বেলা ১১টা থেকে দুপুর পার্যন্ত স্টেকহোলল্ডারদের সাথে নেটওয়ার্কিং মিটিং অনুষ্ঠিত হয়। নগরীর নিউমার্কেট এলাকার একটি চাইনিজ রেষ্টুরেন্ট হলরুমে দিনের আলো হিজড়া সংঘের আয়োজনে এই সভা হয়। হিজড়া জনগোষ্ঠীর বর্তমান সামাজিক অবস্থার পরিবর্তন,বৈষম্য দূরীকরণ, সামাজিক নিরাপত্তা, সামাজিক, পরিবারিক ও রাষ্ট্রীয় অধিকার, কর্মসংস্থান ও মানবাধিকার বিষয়ে আলোচনা করা হয়।

লিগ্যাল ইম্পাওয়ারমেন্ট এন্ড জেন্ডার ডাইভারসিটি (এলইজিডি) প্রকল্পের আর্থিক সহযোগিতায় দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনার সভাপতিত্বে এবং কার্যকরী কমিটির সাধারণ সম্পাদক সাগরীকা খান এর সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাসিক ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, বোয়ালিয়া মডেল থানার অফিসার ইনচার্জ মাজহারুল ইসলাম, দিনের আলো হিজড়া সংঘের উপদেষ্টা ও বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রীস্টান ঐক্য পরিষদ রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ, দিনের আলো হিজড়া সংঘের উপদেষ্টা সাংবাদিক শরিফ সুমন, আপস এর নির্বাহী পরিচালক আবুল বাশার পল্টু, দি এশিয়া ফাউন্ডেশনের প্রজেক্ট অফিসার মাহমুদা সুলতানা স্নিগ্ধা ও দিনের আলো হিজড়া সংঘের কোষাধ্যক্ষ জুলি।

অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন লাইট হাউজ সংস্থার ডিআইস ম্যানেজার খোন্দকার রেজাউল করিম, টিকাপাড়া জামে মসজিেেদদর পেশ ইমাম আনোয়ার হোসেন, রাজশাহী ব্লাস্ট এর প্যারালিগ্যাল রাশিদুল ইসলাম, দৈনিক সুপ্রভাত রাজশাহীর প্রকাশক ও সম্পাদক ফজলুল করিম বাবলু, পদক্ষেপ মানবিক উন্নয়ন সংস্থার সিনিয়র ম্যানেজার তৌহিদুর রহমান ও মৃত্তিকা সমবায় সমিতির সভাপতি রাজু আহেম্মেদ। সভার সার্বিক তত্বাবধানে ছিলেন এলইজিডি প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মিজানুর রহমান ও ফাইনান্স অফিসার মেহেদি হাসান সুমন।

স্বাগত বক্তব্যে সভাপতি তাঁর বক্তব্যে বলেন, তৃতীয় লিঙ্গের জনগণ নানাভাবে এই সমাজে এখনো হয়রানী স্বীকার হচ্ছে। সরকারী ও বেসরকারী নানা সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। সেইসাথে সরকার পিতার সম্পত্তিতে অংশিদারিত্ব নিশ্চিত করলেও বন্টন পদ্ধতি এখনো ঠিক করেন নি। সব মিলিয়ে এই জনগোষ্ঠির মানবাধিকার ও অধিকারগুলো প্রতিনিয়ত লংঘিত হচ্ছে বলে জানান তিনি। এই অবস্থা খেকে ফিরে আসতে নিজেদের সচেতন হতে হবে। সেইসাথে সরকারকে এগিয়ে আশার অনুরোধ করেন তিনি।

উপস্থিত অতিথিবৃন্দ নিজ নিজ স্থান থেকে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠিকে সহযোগিতা ও কর্ম সংস্থানের ব্যবস্থাসহ অধিকার সংরক্ষনে কাজ করবেন বলে উল্লেখ করেন। সেইসাথে নিজেদের অধিকার আদায়ে এবং আত্মপরিচয় তুলে ধরতে তৃতীয় লিঙ্গের জনগনের প্রতি আহবান জানান তারা। এছাড়াও উগ্রতা ছেড়ে আত্মকর্মসংস্থান এবং লেখাপড়াপ শেখার পরামর্শ দেন অতিথিবৃন্দ।

এ বিভাগের অন্যান্য সংবাদ