নগরীতে স্মার্ট বাস উদ্বোধন

আপডেট: অক্টোবর ৩০, ২০১৬, ১১:৫০ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক
রাজশাহী মহানগরীতে স্মার্ট বাস উদ্বোধন করা হয়েছে। মেধাবী নারীদের প্রশিক্ষণের মাধ্যমে একটি শক্তিশালী নেটয়ার্ক গড়ে তোলার লক্ষ্যে এই বাস উদ্বোধন করা হয়।
শনিবার বিকেলে নগরীর শহীদ কামারুজ্জামান বিভাগীয় স্টেডিয়ামে স্মার্ট বাসের উদ্বোধন করেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।
স্মার্ট বাসটিতে আধুনিক সকল সুবিধা রয়েছে। বাসটি আইসিটি-র সব ধরনের ব্যবস্থা রয়েছে এবং এতে আইসিটি প্রশিক্ষণের ব্যবস্থা সম্পন্ন ক্লাসরুম রয়েছে।
অনুষ্ঠানে শাহরিয়ার আলম বলেন, পর্যায়ক্রমে দেশের সকল উপজেলাকে অপটিকেল ফাইবার কানেকশন এবং থ্রিজির আওতায় আনা হবে। এই লক্ষ্যে ২০০৭ সালে ইন্টারনেটের ব্যান্ডউইথ ৭৬ হাজার টাকা থেকে ৬২৫ টাকায় নামিয়ে আনা হয়েছে।
তিনি বলেন, ২০১৭ সালে নেটওয়ার্ক ৪ জি তে রূপান্তর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দেশে ১৩ কোটি মোবাইল ব্যবহারকারী এবং ৬ কোটি ৪০ লাখ ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে।
তিনি বলেন, দেশজুড়ে ডিজিটাল সেন্টার থেকে গ্রামের জনসাধরণ প্রায় ২ শ রকমের সেবা পাচ্ছে। এছাড়া দেশের ৩ হাজার পোস্ট অফিসকে ডিজিটাল সার্ভিস সেন্টারে উন্নিত করা হয়েছে।
জুনায়েদ আহমেদ পলক বলেন, অনেক উন্নদেশসহ প্রায় ৪০ টি দেশে বাংলাদেশ সফটওয়ার ও আইসিটি সেবা রপ্তানী করছে। আত্মনির্ভরশীল করার লক্ষ্যে ৫৫ হাজার নারী ও যুবকে সক্ষমতা বাড়াতে ফ্রিলেন্স কাজ করতে প্রশিক্ষিত করা হবে। এ সময় তিনি লক্ষ্যমাত্রা অর্জণে স্মার্ট বাস ব্যাপক অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।- বাসস