নজরদারিতে আসছে সাইবার ক্যাফেগুলো

আপডেট: নভেম্বর ৬, ২০১৬, ১১:৩০ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক



সাইবার ক্যাফেগুলোকে নজরদারিতে আনতে সিসি ক্যামেরা লাগানো বাধ্যতামূলক করা হচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।
সাইবার ক্যাফেগুলোতে বসে আপত্তিকর কনটেন্ট প্রচার বন্ধে এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান তিনি।
রোববার ঢাকা জিপিওতে এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, “বিটিআরসির সঙ্গে আজ আমরা বসছি, আমাদের যে বিভিন্ন সাইবার ক্যাফেগুলো আছে সেখানে আমরা সিসি টিভি লাগানো বাধ্যতামূলক করছি।”
কোনো ‘আপত্তিকর কনটেন্ট’ প্রচার হলে আইনশৃঙ্খলা বাহিনীকে তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট সাইবার ক্যাফের যন্ত্রাংশ বাজেয়াপ্ত করার ক্ষমতা দেয়া হয়েছে বলে জানান তিনি। এই পদক্ষেপ নেয়ার কারণ ব্যাখ্যা করে তারানা বলেন, “সাইবার ক্যাফেগুলোতে বিভিন্ন ধরনের লোকসমাগম হয়, কে কীভাবে ব্যবহার করছেন, সে বিষয়টা কিছুটা আমার মনে হয় নজরদারির প্রয়োজন আছে।
“সেই নজরদারির অংশ হিসেবে সিসি ক্যামেরা থাকলে অন্তত কারা আসছেন, কারা ব্যবহার করলেন, কারা চলে গেলেন- সেই বিষয়টার একটা জবাবদিহিতা থাকবে।”
কোনো সাইবার ক্যাফেতে বসে কেউ নারীর প্রতি অবমাননাকর কিংবা সামাজিক উস্কানিমূলক কিছু প্রচার করলে ওই সাইবার ক্যাফের অনুমোদন বাতিল এবং যন্ত্রাংশ বাজেয়াপ্ত করা হবে বলে জানান তিনি। এই পদক্ষেপে গ্রামেগঞ্জে এবং শহরে যে সাইবার ক্যাফে রয়েছে, সব মালিকরা সচেতন হবেন বলে আশা করছেন প্রতিমন্ত্রী।
সাইবার ক্যাফে ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি এস এম জুলফিকার হায়দার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বর্তমানে দেশে লাইসেন্সধারী সাইবার ক্যাফের সংখ্যা আড়াইশর মতো। তবে এর বাইরে দুই শতাধিক সাইবার ক্যাফে লাইসেন্স ছাড়াই ব্যবসা করছে।- বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ