নতুনমাত্রায় ভারত-বাংলাদেশ সম্পর্ক জয় বাংলা পরিষদের গোলটেবিল বৈঠকে বক্তারা

আপডেট: মে ৭, ২০১৭, ১২:১১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


গোলটেবিল বৈঠকে জেলা আ’লীগের সাধারণ সম্পাদক আসদুজ্জামন আসাদসহ আলোচকরা- সোনার দেশ

নগরীতে জয় বাংলা পরিষদের উদ্যোগে গতকাল শনিবার সকালে ‘মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার ভারত সফর : বাংলাদেশের অর্জন’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এসময় বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সর্বশেষ ভারত সফরে দুই দেশের সম্পর্কে নতুনমাত্রা যোগ হয়েছে। এই সম্পর্ক যুগ যুগ ধরে অটুট থাকবে। কিন্তু বিএনপি-জামায়াতের মতো পাকিন্তানপন্থি দলগুলো এই সম্পর্কে চিড় ধরাতে চেষ্টা করবে। তাই তাদের ব্যাপারে সবাইকে সজাগ থাকতে হবে।
বক্তারা আরো বলেন, বাংলাদেশের জন্ম-প্রক্রিয়ার সঙ্গে ভারতের সম্পৃক্ততা রয়েছে। এটি চিরসত্য। একে অস্বীকার করার উপায় কারও নেই। কিন্তু মুক্তিযুদ্ধকালে বা মুক্তিযুদ্ধ-পরবর্তীকালে এই সত্যকে বিতর্কিত করার চেষ্টার ত্রুটি হয়নি। এই অপচেষ্টা ভারতের পক্ষ থেকে যতটা হয়েছে, বাংলাদেশের পক্ষ থেকে তার চেয়ে বেশিই হয়েছে। এই অপচেষ্টা এখনও অব্যাহত রয়েছে। অনেক চড়াই-উতরাই পেরিয়ে বাংলাদেশ-ভারতের সম্পর্ক আজ একটি কার্যকর আন্তরিকতার পর্যায়ে এসেছে। প্রধানমন্ত্রীর ভারত সফরে দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা শুধু নয়, সীমান্ত সুরক্ষা, প্রযুক্তি বিনিময়, মহাকাশ গবেষণা, সাইবার নিরাপত্তা, যোগাযোগ, শিপিং, নদী খননসহ নানাক্ষেত্রে সহযোগিতার দিগন্ত সম্প্রসারিত হয়েছে। এতে দুইদেশই উপকৃত হয়েছে।
জয় বাংলা পরিষদের আহ্বায়ক রাজশাহী মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি শফিকুজ্জামান শফিকের সভাপতিত্বে গোলটেবিল আলোচনায় অংশ নেন, রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. চিত্তরঞ্জন মিশ্র, শিক্ষাবিদ অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, রাসিকের সাবেক ভারপ্রাপ্ত মেয়র সরিফুল ইসলাম বাবু, রাবি ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু, দৈনিক সানশাইনের ব্যবস্থাপনা সম্পাদক ইউনুস আলী, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক কামরুজ্জামান চঞ্চল, দফতর সম্পাদক ফারুক হোসেন ডাবলু, উপ দফতর সম্পাদক প্রভাষক শরিফুল ইসলামসহ শিক্ষাবিদ, সুশীল সমাজ, সাবেক ছাত্রনেতা ও দলীয় নেতাকর্মীরা।

এ বিভাগের অন্যান্য সংবাদ