নতুন ভ্যাট আইন স্থগিত করায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন

আপডেট: জুন ৩০, ২০১৭, ১২:৩৩ পূর্বাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি


নতুন ভ্যাট আইন স্থগিত ও ব্যাংক আমানতে আবগারি শুল্ক কমানোই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন। গতকাল বৃহস্পতিবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও নগর সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন ও সাধারণ সম্পাদক ডাবলু সরকার এক বিজ্ঞপ্তিতে এ ধন্যবাদ ও অভিনন্দন জানিয়েছেন।
নেতৃবন্দ বলেন, সব রকম পণ্য বিক্রির উপর ১৫ শতাংশ ভ্যাট ধরেই ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট গত ১ জুন প্রস্তাবিত হয়েছিল। এই ভ্যাট আইন কার্যকর না করতে ক্ষমতাসীন দলের সংসদ সদস্য এমনকি মন্ত্রীসভার সদস্যদের মধ্যেও আপত্তি উত্থাপিত হয়। এর প্রেক্ষিতে গত বুধবার বাজেট আলোচনায় প্রধানমন্ত্রী এই ভ্যাট আইনের কার্যকারিতা স্থগিত করেন এবং আগের মতই ভ্যাট কার্যকর থাকার ঘোষণা দেন। ফলে ব্যবসায়ী ও জনমনে স্বস্তি ফিরে এসেছে।
এছাড়াও ৫ লাখ পর্যন্ত ব্যাংক আমানতে আবগারি শুল্ক কমানো হয়েছে। এতে ব্যাংক আমানতকারীদের মনেও স্বস্তি ফিরে আসায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন নেতৃবৃন্দ।
এদিকে, প্রধানমন্ত্রী ২০১৭-১৮ বাজেটে উপস্থাপিত নতুন ভ্যাট আইন দুই বছরের জন্য স্থগিত করায় রাজশাহী চেম্বার অব কমার্সের পরিচালনা পর্ষদের নেতৃবৃন্দ ধন্যবাদ জানিয়েছেন। গতকাল বৃহস্পতিবার রাজশাহী চেম্বার অব কমার্সের পরিচালক ও এফবিসিসিআই পরিচালক মো. মনিরুজ্জামান মনিসহ পরিচালনা পর্ষদ এ ধন্যবাদ জানান। নেতৃবৃন্দ বলেন, নতুন ভ্যাট আইন বিষয়ে ব্যবসায়ীদের তমেন সাড়া ছিল না। প্রধানমন্ত্রী আইনটি স্থগিত করে মূলত ব্যবসায়ীদের প্রতি যে গুরুত্বারোপ করেছেন এজন্য রাজশাহীর ব্যাবসায়ীরা কৃতজ্ঞ।