নবীনদের আগমনে পূর্ণতা পেলো রাবি, ক্লাস শুরু আজ

আপডেট: জানুয়ারি ২১, ২০২০, ১২:৩৭ পূর্বাহ্ণ

ওয়াসিফ রিয়াদ, রাবি


রাজশাহী বিশ^বিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীদের প্রথম বর্ষের ক্লাস শুরু হবে আজ (মঙ্গলবার)। ইতোমধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে এসেছে শিক্ষার্থীরা। অন্যান্য দিনের চেয়ে গত দুই দিন ক্যাম্পাসের পরিবেশ অনেকটা চাঞ্চল্যকর দেখা গেছে। ক্যাম্পাসের প্রতিটি স্থানে জমে উঠেছে সিনিয়র-জুনিয়রে আড্ডা। নবীন শিক্ষার্থীদের পদচারণায় পূর্ণতা পেয়েছে মতিহারের সবুজ চত্বর।
ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার, বুদ্ধিজীবী স্মৃতিসৌধ, সাবাশ বাংলাদেশ, টুকিটাকি চত্বর, ইবলিশ চত্বর, বিভিন্ন বিভাগের সামনের চত্বরে দলবেঁধে বসে আছে একঝাঁক নবীন শিক্ষার্থী। সর্বত্র যেন তাদেরই আনাগোনা। সবমিলিয়ে নবীন শিক্ষার্থীদের পদচারণায় ক্যাম্পাস যেন খুঁজে পেয়েছে প্রাণের স্পন্দন।
এদিকে ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আজ (মঙ্গলবার) ক্লাস শুরু হবে। এদিন শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগে অনুষ্ঠিত হবে তাদের পরিচিতি ক্লাস।
এবার প্রথম বর্ষে ভর্তি হয়েছে নাদিয়া, সুবর্ণা, মেহেদী, তুষার, আফরিন। এলাকার বড় ভাইয়ের সাথে চা আড্ডায় মেতেছে তারা। অনুভূতির কথা জানতে চাইলে প্রথম বর্ষের মেহেদী ও সূবর্ণা বলেন, নতুন বছরে নতুন বন্ধু ও নতুন ক্যাম্পাস ভালোই লাগছে। বিশ্ববিদ্যালয়ের বড় ভাই, শিক্ষকরা সবাই আন্তরিক। প্রথম দিকে ভাবতাম বিশ^বিদ্যালয়ে র‌্যাগ দেয়া হয়, কিন্তু এখন সেই ধারণা ভুল বলে প্রমাণিত হয়েছে। এছাড়াও র‌্যাগের বিষয়ে বিশ^বিদ্যালয় প্রশাসন অনেক সচেতন। সব মিলিয়ে অনেক ভালো লাগছে।
ক্যাম্পাসের সৌন্দর্যে বিমোহিত হয়ে প্রথম বর্ষের শিক্ষার্থী তুষার বলেন, দীর্ঘ পরিশ্রমের ফলে লালিত স্বপ্ন ও মনের আশা পূরণ হয়েছে। বিশেষ করে সৌন্দর্য বেষ্টিত রাবি ক্যাম্পাসে ভর্তি হয়ে খুবই ভাল লাগছে। এই সুন্দর ক্যাম্পাসে পড়াশোনা করার ভাগ্য সবার হয় না। আগামীর দিনগুলি ভাল লাগবে বলে তিনি জানান।
এদিকে নবীন শিক্ষার্থীদের সার্বক্ষণিক নিরাপত্তার জোরদার করতে প্রশাসন সচেষ্ট রয়েছে বলে জানিয়েছেন বিশ^বিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান। তিনি বলেন, নবীন শিক্ষার্থীরা ক্যাম্পাসে আসার পর অ্যাডাপ্ট করে নিতে অনেক সময় লাগে। এই সময় তারা বিভিন্ন সমস্যার মুখোমুখি হয়। তারা যেন সুন্দর-সুষ্ঠুভাবে ক্যাম্পাসে চলতে পারে তাই প্রশাসন নিরাপত্তার বিষয়ে সার্বক্ষণিক সচেতন থাকবে। ইতোমধ্যে র‌্যাগ ও মাদক বিরোধী কমিটি গঠন করা হয়েছে। আশা করি নবীনদের কোনো ধরনের সমস্যা হবে না।

এ বিভাগের অন্যান্য সংবাদ