নর্থ বেঙ্গল ইউনিভার্সিটির বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০১৭, ১২:২২ পূর্বাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি


‘একমাত্র জাতিসংঘই পারে রোহিঙ্গা সংকটের সমাধান দিতে’ শিরোনামে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র (এনবিআইইউ) উদ্যোগে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার নগরীর আলুপট্টিস্থ ইউনিভার্সিটির কনফারেন্স রুমে বিকেল ৩টায় এই বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এনবিআইইউ’র উপাচার্য লোক গবেষক ও বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. আবদুল খালেক এর সভাপতিত্বে বিতর্ক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন, ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান নারীনেত্রী, কবি, সাহিত্যিক অধ্যাপিকা রাশেদা খালেক। এসময় তিনি বলেন, রোহিঙ্গা সংকট নিয়ে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে মানববন্ধন করেছি। আমরা এই সংকটের দ্রুত সমাধান কামনা করেছি। রোহিঙ্গাদের আশ্রয় ও তাদের খাদ্য সংস্থানের জন্য তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
বিতর্ক প্রতিযোগিতায় বিজ্ঞ বিচারক হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রফেসর ড. আবুল কাশেম, বাংলা বিভাগের প্রফেসর ড. খন্দকার ফরহাদ হোসেন (অনীক মাহমুদ) ও ইতিহাস বিভাগের প্রফেসর ড. আবুল হাসান চৌধুরী।
বিতর্কের পক্ষে বক্তব্য উপস্থাপন করেন, এনবিআইইউ’র শিক্ষার্থী নূর-ই-আলম, আনিকা তাবাসসুম ও এমদাদুল হক রনি। বিপক্ষে বক্তব্য উপস্থাপন করেন, আব্দুল্লাহ আল মামুন, আহসান হাবিব ও তামিম সিরাজী। বিচারক মন্ডলী উভয়পক্ষের যুক্তিতর্ক বিচার করে পক্ষ দলকে বিজয়ী ঘোষণা করেন। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন বিপক্ষের দলনেতা তামিম সিরাজী।
রোহিঙ্গা সংকট নিয়ে অনুষ্ঠানে বক্তব্য দেন, স্কটল্যান্ডের স্ট্র্যাথ ক্লাইভ ইউনিভার্সিটি গ্লাসগোর প্রফেসর অর্থনীতিবিদ ড. মোজ্জামেল হক, প্রফেসর ড. আবুল কাশেম। ছাত্র কল্যাণ উপদেষ্টা ড. মো. হাবিবুল্লাহ এর সঞ্চালনে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এবিআইইউ’র উপ-উপাচার্য প্রফেসর ড. মুহম্মদ আবদুল জলিল, ট্রেজারার প্রফেসর অবায়দুর রহমান প্রমানিক, কলা ও সমাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ওয়াজেদ আলী, পরীক্ষা নিয়ন্ত্রক জোনাব আলী প্রমুখ। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।