নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগে অধ্যাপক মহসিনের যোগদান

আপডেট: ফেব্রুয়ারি ৪, ২০২৪, ১০:২৮ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি:রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক প্রফেসর এএফএম মহসিন নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগে অধ্যাপক পদে রোববার (৪ ফেব্রুয়ারি) যোগদান করেছেন। প্রফেসর মহসিন ১৯৬৯ সালে রাবির আইন বিভাগ থেকে প্রথম শ্রেনিতে এলএলবি, ২০০৬ সালে প্রথম শ্রেণিতে এলএলএম এবং ‘সিভিল ল’ এর উপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এছাড়া ১৯৬৪ সালে তিনি রাবির ইংরেজি বিভাগ থেকে মাস্টার অব আর্টস ইন ইংলিস ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৭৩ সালের বিসিএস (বিচার বিভাগ) পরীক্ষায় প্রথম স্থান অর্জন করে ১৯৭৩ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত মুন্সেফ হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭৭ সালের রাবির আইন বিভাগে সহকারি অধ্যাপক হিসেবে যোগদান করেন। তিনি রাবি আইন বিভাগের সভাপতি ও আইন অনুষদের ডিন হিসেবেও দায়িত্ব পালন করেন। ২০০৮ সালে রাবির আইন বিভাগ থেকে অবসর গ্রহনের পর ক্লিনিক্যাল লিগ্যাল এডুকেশন প্রজেক্টের প্রজেক্ট ডিরেক্টর হিসেবে তিন বছর দায়িত্বপালন করেন।

প্রফেসর মহসিন খণ্ডকালিন অধ্যাপক হিসেবে এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি, প্রাইম ইউনিভার্সিটি ও সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শিক্ষকতা করেন। ২০০৯ সাল থেকে নর্দাণ ইউনিভার্সিটি রাজশাহী ক্যাম্পাসের আইন বিভাগের অধ্যাপক ও ইনচার্জ হিসেবে দায়িত্বপালন করছেন। তিনি ‘সাংবিধানিক আইনের মূলনীতি’ এবং ‘দেওয়ানী আইনের মূলনীতি’ বিষয়ে দুইটি পাঠ্য পুস্তকের রচয়িতা। তিনি দেশের বিভিন্ন গবেষণা প্রজেক্টে কাজের পাশাপাশি দেশি-বিদেশি বিভিন্ন সেমিনারে অংশগ্রহণ করেন।