নর্থ বেঙ্গল সম্ভাবনাময় বিশ্ববিদ্যালয় : ইউজিসি চেয়ারম্যান

আপডেট: নভেম্বর ৬, ২০১৬, ১২:১৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক



নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বলেছেন, বিশ্ববিদ্যালয় দেশের ও জাতির জন্য গৌরব। শিক্ষার্থীদের জ্ঞান অর্জনের ক্ষেত্র। বিশ্ববিদ্যালয় হলো আনুষ্ঠানিক জ্ঞান অর্জনের পথপ্রদর্শক। নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সম্ভাবনাময় বিশ্ববিদ্যালয়। অল্প সময়ে দেশে-বিদেশে এই বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষাবিস্তারে গুরুত্বপূর্ণ জায়গা করে নিবে। এই বিশ্ববিদ্যালয় দক্ষ ও অভিজ্ঞ প্রশাসন এবং শিক্ষকম-লী দ্বারা শিক্ষা প্রদান করছেন। গতকাল শনিবার সকারে নর্থ বেঙ্গল ইউনিভার্সিটির তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, সরকার কারিগরি-যুগোপযোগি, বিজ্ঞান ও প্রকৌশল শিক্ষায় অধিক গুরুত্ব দিচ্ছে। শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে বরাদ্দ বৃদ্ধি করা হচ্ছে। তিনি বিশ্ববিদ্যালয়গুলোতে যুগোপযোগি প্রযুক্তিগত শিক্ষা প্রদানের উপর গুরুত্বারোপ করেন।
এদিকে বিশেষ অতিথির বক্তব্যে রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও নগর সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, প্রধানমন্ত্রী বিভিন্ন ক্যাটাগরিতে সারাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন দিয়েছেন। তারা বিভিন্ন মেয়াদে কাজ করে যাচ্ছে। অত্যন্ত সফলভাবে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন করছে।
তিনি বলেন, সঠিক উন্নয়নে সরকারের সহযোগিতায় বাংলাদেশের শিক্ষার্থীদের মূল কাজ গবেষণা। আমাদের দেশের মেধা বিদেশে চলে যাচ্ছে। বর্তমানে উন্নত গবেষণার সুযোগের মাধ্যমে দেশেই তাদের ধরে রাখা হচ্ছে। উত্তরবঙ্গে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠার পর থেকেই এই বিশ্ববিদ্যালয় অনেক সফলতা অর্জন করেছে। তিনি আগামীতেও এই বিশ্ববিদ্যালয়ের আরো সমৃদ্ধি কামনা করেন।
নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী নগরীর আলুপট্টিস্থ বিশ্ববিদ্যালয় চত্বরে অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ৯টায় প্রধান অতিথি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান অধ্যাপিকা রাশেদা খালেক বিশ্ববিদ্যালয়ের পতাকা এবং বেলুন-পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন।
বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান অধ্যাপিকা রাশেদা খালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য দেন, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহা. রফিকুল আলম বেগ, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা প্রফেসর ড. এম সাইদুর রহমান খান। স্বাগত বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আবদুল খালেক। ধন্যবাদ জ্ঞাপন করেন, উপ-উপাচার্য প্রফেসর ড. মুহম্মদ আবদুল জলিল।
সঞ্চালনায় ছিলেন, ট্রেজারার (অনারারি) প্রফেসর ড. পিএম সফিকুল ইসলাম ও ছাত্র উপদেষ্টা ড. মো. হাবিবুল্লাহ্। অনুষ্ঠানের শুরুতে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এনবিআইইউ’র ই-লাইব্রেরির উদ্বোধন করেন। পরে তারা ইউনিভার্সিটির তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন।
অনুষ্ঠানের সভাপতি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপিকা রাশেদা খালেক বলেন, হেমন্তলক্ষ্মী তার সকল সৌন্দর্য নিয়ে এসেছে ঘরে। আলো-ছায়ায় ভরিয়ে দিয়েছে বৈচিত্র্য। শিক্ষা-ক্ষেত্রে পঠন-পাঠনের দ্বার যেখানে রুদ্ধ জ্ঞানের আলোয় আমরা তা খুলে দিয়েছি। উন্নত শিক্ষায় উন্নত শিক্ষক দরকার, তা আমাদের আছে। এই বিশ্ববিদ্যালয় সংস্কৃতি চর্চা, আধুনিক ও যুগোপযোগি শিক্ষা প্রদানে দৃঢ় প্রতিজ্ঞ। তৃতীয় বছরের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আরো সমৃদ্ধি আনবে এ বিশ্ববিদ্যালয় এই আশাবাদ ব্যক্ত করেন তিনি।
এনবিআইইউ উপাচার্য প্রফেসর ড. আবদুল খালেক অতিথিবৃন্দকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন জানান। ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান অধ্যাপিকা রাশেদা খালেক অতিথিবৃন্দকে সম্মাননা স্মারক প্রদান করেন। বেলা ১২টায় প্রতিষ্ঠাবার্ষিকীর ক্যাপ-ফেস্টুনসহ বর্ণিল সাজে ট্রাক শোভাযাত্রা নগরী প্রদক্ষিণ করে। বিকেল ৩টায় দ্বিতীয় পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভার শুরুতে অতিথিবৃন্দ ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এসময় উপস্থিত ছিলেন, কুষ্টিয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর মুহম্মদ কায়েস উদ্দিন, রাবির সাবেক উপ-উপাচার্য প্রফেসর মুহম্মদ নূরুল্লাহ, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের জেনারেল ম্যানেজার রফিকুল ইসলাম চৌধুরী, সাউথইস্ট ব্যাংকের রাজশাহী শাখার ব্যবস্থাপক কবি আরিফুল হক কুমার, কবি রুহুল আমিন প্রামানিক ইউজিসির উপ-সচিব শাহিন সিরাজ, সহকারি সবিচ (প্রটোকল) আবদুল ওয়ারেস প্রমুখ।

এ বিভাগের অন্যান্য সংবাদ