নাইজেরিয়ায় অপহৃত ২৭ স্কুল শিক্ষার্থীর মুক্তি, এখনও নিখোঁজ তিন শতাধিক

আপডেট: ফেব্রুয়ারি ২৮, ২০২১, ৫:৫৬ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


নাইজেরিয়ায় নাইজার রাজ্যের স্কুল থেকে অপহরণের শিকার হওয়া ২৭ শিক্ষার্থীকে ছেড়ে দিয়েছে বন্দুকধারীরা। তবে অপহৃত তিন শতাধিক নারী শিক্ষার্থী এখনও নিখোঁজ রয়েছে। তাদের সন্ধানে অভিযান চালিয়ে যাচ্ছে নিরাপত্তা বাহিনী। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
নাইজেরিয়ার উত্তরাঞ্চলে প্রায়ই স্কুলগুলোকে লক্ষ্যবস্তু করে থাকে অপহরণকারীরা। শিক্ষার্থীদের অপহরণ করে মুক্তিপণ আদায় করার প্রচেষ্টা থাকে তাদের। গত ১৭ ফেব্রুয়ারি নাইজার রাজ্যের কাগারা জেলার একটি স্কুল থেকে ২৭ জন শিক্ষার্থী, তিনজন কর্মচারী ও তাদের পরিবারের ১২ সদস্যকে অপহরণ করে বন্ধুকধারীরা। সেসময় এক শিক্ষার্থী নিহতও হয়।
অবশেষে শনিবার (২৭ ফেব্রুয়ারি) ওই ২৭ শিক্ষার্থীকে ছেড়ে দিয়েছে অপহরণকারীরা। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, মুক্তি পাওয়ার পর ওই শিক্ষার্থীদেরকে নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে একটি গ্রামের মেঠোপথ ধরে হাঁটতে দেখা গেছে। তাদের মধ্যে কেউ কেউ আবার দাঁড়াতে পারছিলো না, পানি চাইছিলো। এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, ওই শিক্ষার্থীদের বয়স ১৫ থেকে ১৮ এর মধ্যে।
এ শিক্ষার্থীরা মুক্তি পাওয়ার একদিন আগে জামফারা রাজ্যের একটি স্কুল থেকে ৩১৭ জন নারী শিক্ষার্থীকে অপহরণ করে বন্দুকধারীরা। তাদের সন্ধানে অভিযান অব্যাহত রয়েছে। শনিবারও নিজেদের মেয়েদের খোঁজে অভিভাবকদেরকে স্কুল প্রাঙ্গণে ভিড় জমাতে দেখা গেছে।
পুলিশের ধারণা, শুক্রবার সকালে জামফারা রাজ্যের জাঙ্গেবে শহরের ওই বোর্ডিং স্কুল থেকে মেয়েদের অপহরণ করার পরে বন্দুকধারীরা তাদের একটি বনে নিয়ে গিয়েছে।
সাম্প্রতিক সময়ের মধ্যে এটি কোন স্কুল থেকে গণ অপহরণের সবচেয়ে বড় ঘটনা।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন