নাচোলে আদিবাসীদের সাংবিধানিক অধিকার রক্ষায় গণশুনানি অনুষ্ঠিত

আপডেট: নভেম্বর ১৯, ২০১৯, ১২:৫১ পূর্বাহ্ণ

নাচোল প্রতিনিধি


নাচোলে গণশুনানিতে দলিত এবং সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সকল শ্রেণি-পেশার মানুষ অংশ নেয় সোনার দেশ

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে দলিত ও সমতলের আদিবাসীদের সাংবিধানিক অধিকার রক্ষায় গণশুনানি অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বেলা ১১টায় জেলার নাচোল উপজেলার নেজামপুর ইউনিয়নের বরেন্দ্রা গ্রামের রাধা-গোবিন্দ মন্দির চত্বরে এ গণশুনানির আয়োজন করে ‘দলিত ও সমতলের ক্ষুদ্র নৃ- গোষ্ঠী সর্ম্পকিত সর্বদলীয় সংসদীয় গ্রুপ (এপিপিজি)।
গণশুনানিতে দলিত এবং সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সকল শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়। গণশুনানিতে আদিবাসীরা তাদের জীবনযাত্রায় প্রভাবশালীদের দ্বারা নানান নিপীড়নের চিত্র তুলে ধরেন। এরমধ্যে ভূমি সংক্রান্ত অভিযোগ ছিলো সবচেয়ে বেশি। দলিত ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারী-পুরুষদের পক্ষ থেকে তাদের পূর্বপুরুষের শত বছরের ভোগ দখলীয় কৃষিসম্পত্তি, বসতভিটা, মন্দির, শশ্মানঘাট ও দেবোত্তরসম্পত্তি থেকে উচ্ছেদ ও বিতাড়িত করার অভিযোগ আনা হয়েছে। আদিবাসীরা বলেন, কিছু অসাধু কর্মকর্তাদের সহায়তায় এক শ্রেণির ভূমিদস্যু জাল কাগজপত্র তৈরি এবং জমিদারির ভূয়া পর্চার মাধ্যমে তাদের জমির রেকর্ডপত্রে পরিবর্তন এনে জবরদখল ও আদালতে মামলা দিয়ে বছরের পর বছর হয়রানির পাশাপাশি জীবননাশের হুমকি দিয়ে আসছে। আদিবাসীরা বলেন, ক্ষমতাসীন প্রভাবশালীরা তাদের অনেক জমি দখল করে নিয়েছে।
চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) দেবেন্দ্র নাথ উরাঁও এর সভাপতিত্বে অনুষ্ঠিত গণশুনানিতে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য ও দলিত এবং সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্পর্কিত সর্বদলীয় সংসদীয় গ্রুপের সভাপতি মনোরঞ্জন শীল গোপাল এমপি। বিশেষ অতিথি ছিলেন, দলিত ও সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্পর্কিত সর্বদলীয় সংসদীয় গ্রুপের সদস্য-বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন এমপি, আহমেদ ফিরোজ কবির এমপি, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এমপি, গ্লোরিয়া ঝর্ণা সরকার এমপি, ফেরদৌসী ইসলাম এমপি, সর্বদলীয় সংসদীয় গ্রুপের সেক্রেটারি জেনারেল শিশির শীল, চাঁপাইনবাবগঞ্জ জেলা অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম খান, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা হেক্স/ইপিইআর’র কান্ট্রি ডিরেক্টর আনিক আসাদ। এ ছাড়াও উপস্থিত ছিলেন নাচোল উপজেলা চেয়ারম্যান আবদুুল কাদের, উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা ও নাচোল থানার অফিসার ইনচার্জ (ওসি) সেলিম রেজা।