নাচোলে উচ্চবিদ্যালয় ও কলেজের ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন

আপডেট: জানুয়ারি ১৮, ২০২১, ৯:৫৯ অপরাহ্ণ

নাচোল প্রতিনিধি :


চাঁপাইনবাবগঞ্জের নাচোলে উচ্চবিদ্যালয় ও কলেজের ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। সোমবার (১৮ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় উপজেলার কসবা ইউপির সোনাইচন্ডী উচ্চবিদ্যালয় ও সোনাইচন্ডী কারিগরি মহাবিদ্যালয়ের ৪ তলাভিত বিশিষ্ট পৃথক ২টি একতলা একাডেমিকভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সংসদ সদস্য ও জনপ্রশাসন এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ফেরদৌসী ইসলাম জেসী।
এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রধান অতিথি ফেরদৌসী ইসলাম জেসী বলেন, সরকার প্রাথমিক থেকে দশম শ্রেণি পর্যন্ত বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিচ্ছে এবং নারী শিক্ষার্থীদের জন্য দ্বাদশ শ্রেণি পর্যন্ত উপবৃত্তি প্রদান করছে। এর মাধ্যমে সরকার নারীশিক্ষার্থীদের ব্যয় যোগানোর পাশাপাশি শিক্ষার বহুমুখী উন্নয়নে শিক্ষার্থীবান্ধব বড়বড় প্রকল্প গ্রহণ করে চলেছে।
তিনি আরও বলেন, বাল্যবিয়ে পরিবার, সমাজ ও দেশের উন্নয়নে একটি বড় প্রতিবন্ধকতা। বাল্যবিয়ের কুফল সম্পর্কে নারী শিক্ষার্থীদেরকে জ্ঞানলাভ করতে হবে এবং বাল্যবিয়েমুক্ত সমাজগঠনের পাশাপাশি দেশের উন্নয়নে নারীদেরকে আরও বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে।
বাংলাদেশ সরকারের শিক্ষাপ্রকৌশল অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত এসব প্রকল্পে প্রতিটি ভবন নির্মাণে বরাদ্দ ধরা হয়েছে ৮৫ লক্ষ টাকা। সোনাইচন্ডী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহিমের সভাপতিত্বে অনুষ্ঠিত অলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, নাচোল উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, ড. মোহাম্মদ সাইফুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা, সহকারি কমিশনার (ভূমি) খাদিজা বেগম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আ.ফ. ম হাসান, ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাঈম মুন্নী, অফিসার ইন্চার্জ (ওসি) সেলিম রেজা, কসবা ইউপি চেয়ারম্যান প্রভাষক আজিজুর রহমান। অপর দিকে এদিন বিকেল ৩টায় সোনাইচন্ডী কারিগরি কলেজের ৪তলাভিত বিশিষ্ট একতলা একাডেমিক ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।
কলেজের অধ্যক্ষ শরীফুল ইসলাম জানান, বাংলাদেশ সরকারের শিক্ষাপ্রকৌশল অধিদপ্তর কর্তৃক ৮৫ লক্ষ টাকা ব্যয়ে এ ভবনের নির্মাণ কাজটি বাস্তবায়ন করছে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স প্রশান্ত কুমার দাশ। এদিকে সকাল সাড়ে ১০টায় উপজেলা চেয়ারম্যানের কার্যালয়ে অনানুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আর্থিক অনুদানের চিকিৎসা সহায়তার ২০ হাজার টাকার একটি চেক নাচোল সদর ইউনিয়নের হাঁকরইল গ্রামের জাফর আলীর হাতে তুলে দেন এমপি জেসী। এসময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, ড.মোহাম্মদ সাইফুল ইসলাম, ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাঈম মুন্নী, চাঁপাইনবাবগঞ্জ আওয়ামী লীগ জেলা শাখার মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক আব্দুল হক।