নাচোলে সরকারি গাছ কেটে আত্মসাতের চেষ্টা

আপডেট: অক্টোবর ১১, ২০১৯, ১:৪৪ পূর্বাহ্ণ

নাচোল প্রতিনিধি


চাঁপাইনবাবগঞ্জের নাচোলে একটি শতবর্ষি সরকারি তেতুল গাছ কেটে আত্মসাতের চেষ্টার অভিযোগে প্রশাসন গাছটি জব্দ করেছে। নাচোল পৌর এলাকার ৭ নম্বর ওয়ার্ডের বাজারপাড়া মহল্লায় নাচোল মৌজার ১০৪৯ নম্বর দাগে এ তেতুল গাছটি প্রায় শত বছর ধরে আছে। কিন্তু গত বুধবার বৃষ্টির সময় বিকেলে হঠাৎ করে প্রায় অর্ধলক্ষ টাকার এ সকারি প্রাচীন তেতুল গাছটি পার্শ্ববতী মৃত শওকত আলীর ওয়ারিশরা কাটা শুরু করলে স্থানীয়রা বিষয়টি প্রশাসনকে অবহিত করেন।
এদিকে নাচোল উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা বিষয়টি জানতে পেরে তাৎক্ষণিক ভূমি অফিসের তহশীলদার ও সার্ভেয়ারকে সরজমিনে গিয়ে তেতুল গাছটি কাটা বন্ধসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেন। পাশাপাশি এ বিষয়ে সহযোগিতার জন্য নাচোল থানার অফিসার ইন্চার্জ সেলিম রেজাকেও ব্যবস্থা নিতে বলেন। তাৎক্ষণিক প্রশাসনের হস্তক্ষেপে গাছ কাটা বন্ধসহ কেটে নেয়া ডালপালা গুলো জব্দ করা হয়। তবে গাছ কাটার সঙ্গে জড়িত মৃত শওকত আলীর ছেলে বানী ইসরাইলসহ অন্যান্যরা বলেন ১৯৯১ সালে নাচোল মৌজার ১০৪৯ নম্বর দাগে ১২শতক জমি বন্দোবস্ত নেন তার পিতা। ওই বন্দোবস্তকৃত জমিতে এ তেতুল গাছটি অবস্থিত এবং জমির মালিকানা স্বত্বানুযায়ী তেতুল গাছটি তারা কাটছিলেন বলে জানান।
এ ব্যাপারে নাচোল উপজেলা নির্বাহী অফিসার জানান, সরকারি জমি বন্দোবস্ত প্রদান করা হলেও প্রায় শত বছরের এ তেতুল গাছটি বন্দোবস্তের আওতার বাইরে থাকায় এটি সরকারি সম্পত্তি। ইউএনও আরো জানান, প্রশাসনের তত্বাবধানে এ তেতুল গাছটি নিলাম ডাকের মাধ্যমে বিক্রি করে সমুদয় অর্থ সরকারি কোষাগারে জমা করা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ